Home জাতীয় বিশ্ববাসী জানল গণহত্যার কথা
জাতীয় - মার্চ ২৭, ২০২১

বিশ্ববাসী জানল গণহত্যার কথা

১৯৭১ সালের ২৭ মার্চ ভোর পর্যন্ত রক্তে রঞ্জিত হয়েছে পুরান ঢাকার অলিগলি। মিরপুর, মোহাম্মদপুরেও চলেছে পাক সেনা আর অবাঙালিদের নারকীয় তাণ্ডব।

২৭ মার্চ সকালে বিভিন্ন জায়গা থেকে ধরে এনে রমনা কালীমন্দিরে ২৭ জনকে হত্যা করে পাক বাহিনী। মনে করা হয়, এখানে শহীদদের অধিকাংশই ইপিআর-এর সদস্য।

২৭ তারিখ সকালে কয়েক ঘণ্টার জন্য কারফিউ তুলে নেয়া হয়। সারা শহরের ভীতসন্ত্রস্ত মানুষ ছুটছে নিকটজনদের সন্ধানে। কেউ কেউ তাদেরকে জীবিত খুঁজে পেলেন, কেউ পেলেন স্বজনের পুড়ে যাওয়া কিংবা গুলিতে নিহত কুকুর-কাকে খাওয়া মরদেহ।

অসংখ্য মানুষ হাতের কাছে যা পেয়েছে তাই নিয়ে রিকশায় কিংবা পায়ে হেঁটে ঢাকা শহর ছেড়ে যেতে দেখা যায়। কারফিউ শিথিল করার প্রথম সুযোগেই লালমাটিয়ার গোপন ডেরা থেকে ব্যারিস্টার আমিরুল ইসলামকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমদ কেরানীগঞ্জের দিক দিয়ে ঢাকা শহর ত্যাগ করেন।

এ দিন নিউইয়র্ক টাইমস, দ্য ডেইলি টেলিগ্রাফ, হিন্দুস্তান টাইমসসহ বিশ্বের প্রধান খবরের কাগজে প্রথম পাতার উপরের অংশে স্থান পায় বাংলাদেশের খবর।

ব্রিটেনের দৈনিক টেলিগ্রাফ ১৯৭১-এর ২৭ মার্চ ‘গৃহযুদ্ধে পূর্ব পাকিস্তানে আগুন জ্বলছে, রাষ্ট্রপতি মুজিবকে বিশ্বাসঘাতক বললেন’ শিরোনামে প্রতিবেদন ছাপে। ভারতের নয়া দিল্লি থেকে টেলিগ্রাফের প্রতিবেদক ডেভিড লোসাক তার প্রতিবেদনে লিখেন, ‘পূর্ব-পাকিস্তানে গৃহযুদ্ধ শুরু হয়েছে।’

২৭ মার্চ ১৯৭১ সন্ধ্যায় কালুরঘাটে প্রতিষ্ঠিত স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র থেকে সকালে আরেকটি অধিবেশন প্রচার হয়। দুপুরে পটিয়া থেকে ফিরিয়ে আনা অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের মেজর জিয়াউর রহমান সন্ধ্যায় উপস্থিত রেডিওকর্মীদের অনুরোধে ইংরেজিতে শেখ মুজিবুর রহমানের নামে স্বাধীনতার ঘোষণা পাঠ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৬

আফগানিস্তান ভূমিকম্পে কেঁপে উঠেছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩। সোমবার (১৭ …