Home বিশেষ দিবস বিশ্বের সেরা চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা
বিশেষ দিবস - রাজনীতি - সর্বশেষ খবর - জানুয়ারি ২৪, ২০১৯

বিশ্বের সেরা চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

বিশ্বের সেরা চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

 

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র ভিত্তিক ‘ফরেন পলিসি জার্নাল’ প্রণীত বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের মধ্যে স্থান পেয়েছেন।

গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে সেরা ব্যক্তিত্ব বেছে নিয়ে তৈরি করা হয়েছে এই তালিকা।

‘ফরেন পলিসি’জার্নালের চলতি সংখ্যা ‘উইন্টার ২০১৯’ সংখ্যায় এর সপক্ষে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতার সঙ্গে বাংলাদেশের চরম নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলা করেছেন। মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত ৭ লাখের বেশি  রোহিঙ্গাকে স্বাগত জানিয়েছেন এবং তাঁর দেশে বসবাস করার অনুমতি দিয়েছেন।

অন্যদিকে, ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ ক্যাটাগরিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের শীর্ষ ১০ জন চিন্তাবিদের মধ্যে স্থান পেয়েছন।

এর সপক্ষে ‘ফরেন পলিসি’ জার্নালে বলা হয়েছে, বৈশ্বিক বিবেচনায় সতর্কতার সঙ্গে বিশ্বের শীর্ষ স্থানীয় চিন্তাবিদদের নির্বাচন করা হয়েছে।

‘স্ট্রংম্যান’ ক্যাটাগরিতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, চীনের ব্যবসায়ী গ্রুপ আলীবাবার চেয়ারম্যান জ্যাক মা, বিশ্বব্যাপী সাড়া জাগানো #মি টু আন্দোলনের নারীরা, আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিনে লগার্দ, ইউরোপিয়ান কমিশনার ফর কম্পিটিশন মার্গারেটে ভেস্টারজার, পররাষ্ট্র নীতি বিশ্লেষক ও টিভি উপস্থাপক ফরিদ জাকারিয়া।

‘ফোরটি অ্যান্ড আন্ডার’ বিভাগের শীর্ষে আছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্দা আরদার্ন। এ ছাড়া এই তালিকায় আরও আছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাডকার।

এর আগে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ছিলেন শেখ হাসিনা। ২০১৭ সালে নভেম্বরে করা ওই তালিকায় ৩০তম অবস্থানে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তথ্যসূত্র : বাসস

Leave a Reply

Your email address will not be published.

Check Also

গুরুতর অসুস্থ ভ্লাদিমির পুতিন ব্রিটিশ গুপ্তচরের দাবি‌

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘গুরুতর অসুস্থ’ বলে দাবি করেছেন ব্রিটেনের সাবেক গুপ্তচ…