Home আজকের সংবাদ বেয়াইসহ ২৬ জনকে ক্ষমা করলেন ট্রাম্প
আজকের সংবাদ - আন্তর্জাতিক - ডিসেম্বর ২৪, ২০২০

বেয়াইসহ ২৬ জনকে ক্ষমা করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একের পর এক নিজের লোকজনকে সাধারণ ক্ষমা ঘোষণা করছেন। ট্রাম্প ঘোষিত সাধারণ ক্ষমার সবশেষ তালিকায় তার বেয়াইও আছেন। কাউকে কাউকে ভবিষ্যৎ বিচার থেকেও দায়মুক্তি দিয়েছেন। সিএনএন।
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২৬ জনকে পূর্ণ ক্ষমা করেছেন। এছাড়া ৩ জনের সাজার মেয়াদ কমিয়েছেন। ট্রাম্পের ক্ষমাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন তার মেয়ে ইভানকা ট্রাম্পের শ্বশুর চার্লস কুশনারও।

ডেভলপার ম্যাগনেট হিসেবে পরিচিত সিনিয়র কুশনার কর ফাঁকির মামলা এবং সাক্ষী প্রভাবিত করার অভিযোগে ২০০৪ সালে দুই বছরের সাজা পান। ট্রাম্পের ক্ষমার তালিকায় আছেন সাবেক ক্যাম্পেইন ম্যানেজার পল মেনাফোর্ট এবং সাবেক উপদেষ্টা রজার স্টোনও। ২০১৬ সালের নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ নিয়ে অবগত থাকার কারণে ২০১৮ সালে অভিযুক্ত হন মেনাফোর্ট।

ট্রাম্প এরআগে স্টোনের কারাদণ্ডের সাজা কমিয়ে আনেন। কংগ্রেসের কাছে মিথ্যা বলায় দোষী সাব্যস্ত হন তিনি। এই ধরনের ক্ষমা সাধারণত ক্ষমতায় থাকার শেষদিনে করেন মার্কিন প্রেসিডেন্টেরা। ট্রাম্প তা অনুসরণ না করে আগেভাগেই করলেন।

ট্রাম্পের বেয়াই ২০০৬ সালে দুই বছরের সাজা শেষ করে আদালতের নির্দেশ অনুযায়ী সামাজিক কাজে অবদান রাখছিলেন। নিজের দুলাভাইকে ফাঁসাতে তিনি যৌনকর্মী ভাড়া করেন। তারপর ভুয়া রেকর্ড পাঠান বোনের কাছে।

মার্কিন সংবিধান অনুসারে ২০ জানুয়ারি দুপুর পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আছেন। এদিন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন শপথ গ্রহণ করবেন। ক্ষমতায় থাকা পর্যন্ত ট্রাম্প সংবিধানের ক্ষমতাবলে যেকোনো অপরাধীকে ক্ষমা করতে পারেন, দণ্ড মওকুফ করতে পারেন বা দণ্ড কমিয়ে আনতে পারেন। মার্কিন সংবিধান প্রেসিডেন্টকে এ ক্ষেত্রে অবাধ ক্ষমতা দিয়েছে।

ট্রাম্পের দৃষ্টি এখন ৬ জানুয়ারির দিকে। ইলেক্টোরাল কলেজ থেকে প্রাপ্ত ভোট কংগ্রেসের যৌথ অধিবেশনে গ্রহণ করার সাংবিধানিক আনুষ্ঠানিকতা রয়েছে এদিনটিতে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

বাজেট অধিবেশন বসছে ৫ জুন

একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন আগামী ৫ জুন শুরু হবে। ওই দিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হব…