Home আন্তর্জাতিক ভারতে একসঙ্গে দুটি টিকা অনুমোদনের ইঙ্গিত
আন্তর্জাতিক - জানুয়ারি ২, ২০২১

ভারতে একসঙ্গে দুটি টিকা অনুমোদনের ইঙ্গিত

আন্তর্জাতিক ডেস্কঃ নতুন বছরের প্রথম দিনে ভারতীয়দের জন্য সুখবর আসতে পারে। দেশটি প্রথম দফায় দুটি কোভিড-১৯ টিকা ব্যবহারের অনুমতি দিতে পারে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে।

টিকা দুটি হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকের তৈরি করা করোনার টিকা; যা উৎপাদন করছে পুনের সিরাম ইনস্টিটিউট। এই টিকার নাম ‘কোভিশিল্ড’। দ্বিতীয়টি ভারতের নিজেদের উদ্ভাবিত। ভারত বায়োটেক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তৈরি সেই টিকার নাম ‘কোভ্যাকসিন’।

মার্কিন ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক ভারতে তাদের টিকা ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করেছিল। কিন্তু তারা প্রাথমিক আবেদনের পর প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়নি বলে সরকারি সূত্রের খবর।

এদিকে শুক্রবার সিরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেক; উভয় কোম্পানি ভারতের বিশেষজ্ঞ কমিটির কাছে তাদের টিকা নিয়ে প্রেজেন্টেশন দিয়েছে।

বিশেষজ্ঞ কমিটি অনুমোদন পেলে এরপর ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন জানানো হবে। সেখানে অনুমোদনের পরই ভারতে করোনার টিকাদান কর্মসূচি শুরু হবে।

এছাড়া শনিবার থেকে ভারতের সব রাজ্যে করোনার টিকা দেয়ার জন্য ড্রাই রান হবে। অর্থাৎ শেষবারের মতো খতিয়ে দেখা হবে করোনা টিকা দেয়ার প্রস্তুতি। যাদের প্রথমে টিকা দেয়া হবে, সেই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের টিকাকেন্দ্রে নিয়ে এসে দেখে নেওয়া হবে, সবকিছু মসৃনভাবে চলছে কিনা।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ইরানে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ইরানের। অন্যদিকে ইউক…