Home ধর্ম ভারতে ১০০ মসজিদ নির্মাণ করবে কুয়েত
ধর্ম - সেপ্টেম্বর ৪, ২০১৮

ভারতে ১০০ মসজিদ নির্মাণ করবে কুয়েত

দক্ষিণ এশিয়ার হিন্দু সংখ্যাগরিষ্ট দেশ ভারত। ভৌগলিক আয়তনের দিক থেকে এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম দেশ। ‘কুয়েত ফুড ব্যাংক’ চ্যারিটি ফাউন্ডেশন এবছর দেশটির মুসলমানদের ইবাদতের জন্য ১০০ মসজিদ নির্মাণ করবে। মসজিদে পাশাপাশি বেশ কিছু কুপও খনন করবে সংস্থাটি।

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ কুয়েতের ‘ফুড এন্ড হেল্প ব্যাংক’ চ্যারিটি ফাউন্ডেশনের প্রধান সালেমুর হিমার ভারতে ১০০ মসজিদ ও বেশ কিছু কুপ খননের এ ঘোষণা দেন।

প্রতিটি মসজিদ নির্মাণ খরচ হবে প্রায় ২৫০০ কুয়েতি দিনার। যা প্রায় ৮ হাজার ২৫৭ ডলার। আর কুপ নির্মাণে খরচ হবে ৫০ কুয়েতি দিনার বা ১৬৫ ডলার।

মসজিদ নির্মাণের পাশাপাশি গভীর কুপ খননের উদ্দেশ্য হলো ভারতের সুবিধাবঞ্চিত মুসলিম অধ্যুষিত এলাকায় মিষ্টি পানি সরবরাহ-ই এ প্রকল্প বাস্তায়নের লক্ষ্য ও উদ্দেশ্য। যেখানে মুসলিম ভারতীয়দের বিশুদ্ধ পানি সংগ্রহে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়।

আরও পড়ুন > মসজিদ পরিদর্শন করলেন মোদি

কুয়েতের ‘ফুড অ্যান্ড হেল্প ব্যাংক’ চ্যারিটি ফাউন্ডেশনটি ইতিমধ্যে বিশ্বের অনেক মুসলিম দেশে দরিদ্র মুসলিমদের সহযোগিতা করে আসছে। ভবিষ্যতে তারা দরিদ্র মুসলিমদের মাঝে কুপনের মাধ্যমে খাদ্যদ্রব্য ক্রয়ের সুযোগ তৈরি করবে।

কুয়েতের ‘ফুড অ্যান্ড হেল্প ব্যাংক’ চ্যারিটি ফাউন্ডেশনের এ কাজ নিঃসন্দেহে ইসলাম ও মুসলমানদের জন্য ইতিবাচক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

‘প্রস্তুতি বহু আগে থেকে ছিল’

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাসের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অনেক দিন …