Home জাতীয় ভাসানচর পরিদর্শন করতে চায় ৫ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা
জাতীয় - নভেম্বর ১২, ২০২০

ভাসানচর পরিদর্শন করতে চায় ৫ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা

বাংলার ডাক ডেস্কঃ জাতিসংঘের পরে এখন পাঁচটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ভাসানচর পরিদর্শন করতে চাইছে সেখানকার সুবিধা পর্যবেক্ষণের জন্য। বাংলাদেশ সরকারের কাছে এ বিষয়ে অনুরোধ জানিয়ে বৃহস্পতিবার (১২ নভেম্বর) একটি চিঠি দিয়েছে সংস্থাগুলো।

অ্যামনেস্টি ইন্টান্যাশনাল, রিফিউজি ইন্টারন্যাশনাল, রবার্ট কেনেডি হিউম্যান রাইটস, ফরটিফাই রাইটস এবং আসিয়ান পার্লামেন্টারিয়ান ফর হিউম্যান রাইটসের পক্ষ থেকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনকে এ বিষয়ে একটি চিঠি দেওয়া হয়।

চিঠিতে সংস্থাগুলোর পক্ষ থেকে বলা হয়, ‘ভাসানচরের অবস্থা কী সেটি পর্যবেক্ষণের জন্য আমরা সেখানে যেতে চাই। আমরা যাতে দ্রুততম সময়ের মধ্যে জায়গাটি পরিদর্শন করতে পারি সেই ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে অনুরোধ করছি।’

গত সেপ্টেম্বরে ৪০ জন রোহিঙ্গা নেতা ভাসানচর পরিদর্শন করেছে জানিয়ে চিঠিতে বলা হয়, ‘রোহিঙ্গা উদ্বাস্তুদের সঙ্গে আমরা প্রাইভেটলি কথা বলতে চাই এবং আমরা আমাদের সুপারিশ সরকারের কাছে হস্তান্তর করবো।’

উল্লেখ্য, কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গা স্থানান্তরের জন্য সরকার ভাসানচরে আড়াই হাজার কোটি টাকা খরচ করে স্থাপনা তৈরি করেছে। ইতোমধ্যে সেখানে তিনশ’র বেশি রোহিঙ্গা আশ্রয়প্রার্থী অবস্থান করছে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ইরানে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ইরানের। অন্যদিকে ইউক…