Home আন্তর্জাতিক ভয়াবহ ভূমিকম্প, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে সুনামি সর্তকতা
আন্তর্জাতিক - ফেব্রুয়ারি ১১, ২০২১

ভয়াবহ ভূমিকম্প, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে সুনামি সর্তকতা

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়ার পূর্ব এলাকা। অস্ট্রেলিয়ার মূল ভূখন্ড থেকে পূর্ব দিকে অবস্থিত লর্ড হো দ্বীপে আছড়ে পড়তে পারে প্রবল সুনামি, এমনই সতর্কতা জারি করা হয়েছে। ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ছিল ৭.৭। অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ড থেকে পূর্বদিকে ৩৪০ মাইল দূরে অবস্থিত লর্ড হো দ্বীপে সুনামি আছড়ে পড়তে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ। নিউজিল্যান্ড, নিউ ক্যালেডোনিয়া, ভানুয়াতুসহ আশেপাশের আরও কয়েকটি দেশেও সুনামির সতর্কতা জারি করা হয়।

নিউ সাউথওয়েলস প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টারের জানিয়েছে, এই ভূমিকম্পের ফলে আগামী তিন ঘণ্টার মধ্যেই সুনামি আসতে পারে। ফিজি, নিউজিল্যান্ড ও ভানুয়াতুতে ০.৩ মিটার থেকে এক মিটার উচ্চতা পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে। নিউজিল্যান্ডের জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে এক বিবৃতিতে উপকূলবর্তী অঞ্চলগুলির বাসিন্দাদের সমুদ্র, নদীর মতো জলাশয়গুলি থেকে দূরে সরে যেতে বলা হয়েছে।

নিউজিল্যান্ডের উপকূলবর্তী অঞ্চলগুলিতে তীব্র স্রোত ও অস্বাভাবিক ঢেউ আছড়ে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। নিউজিল্যান্ডের উত্তর দিকের দ্বীপে, অকল্যান্ডের পূর্বদিকে দ্য গ্রেট ব্যারিয়ার আইল্যান্ডে এবং নিউজিল্যান্ডের পূর্বদিকে উপকূলে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। তবে সুনামি সতর্কতা জারি করা হয়েছে একমাত্র নিউজিল্যান্ডের উত্তরদিকে।

২০১৮ সালে শেষ এই অঞ্চলে ব্যাপক সুনামি হয়েছিল। ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে আছড়ে পড়েছিল সুনামি। প্রায় সাড়ে চার হাজার মানুষ সেই ঘটনায় নিখোঁজ হয়ে গিয়েছিলেন। এখনো সকলকে খুঁজে পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

‘প্রস্তুতি বহু আগে থেকে ছিল’

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাসের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অনেক দিন …