Home পরিবেশ মন কেড়েছে মাধবীলতা
পরিবেশ - নভেম্বর ২৯, ২০২০

মন কেড়েছে মাধবীলতা

সাদিয়াঃ গ্রামবাংলার মন মাতানো, মন জোড়ানো ফুলের নাম মাধবীলতা। প্রকৃতি যেন ছদ্মবেশে ধূলি উড়া গোধূলি শেষে যখন সন্ধ্যা নামে, তখনই ফুলের মিষ্টি ঘ্রাণে সৌরভ ছড়ায়। এতে দারুণ লাগে। আবার কেউ কেউ মুগ্ধ হন। আমিও মুগ্ধ হয়েছি। মনের রঙে মাধবীর ভাব প্রকাশের তুলনা হয় না। পাশাপাশি কবিতা, গল্প, উপন্যাসের প্রেমিক, প্রেমিকা মাধবীলতা নিয়ে কাব্যরসে মনপুড়ে।

মাধবী বা মাধবীলতার অন্যান্য নাম : মাধবীলতা, মাধবী, মাধবিকা, মণ্ডপ, কামী, পুষ্পেন্দ্র, অভীষ্টগন্ধক, কামুক নামে অঞ্চলবেঁধে চিনে।

আদি নিবাস ভারত, বাংলাদেশে এক সময় মাধবীলতা দুষ্প্রাপ্য হলেও এখানে সেখানে কারো কারো বাড়িতে মাধবীলতা দেখা যেতো। এখন আর দেখা যায় না। মাধবীলতার আরেক নাম পুষ্পক। মাধবী বৃক্ষারোহী লতা এবং দীর্ঘজীবী। ডাল ছোট ছোট এবং ঝোপঝাড় হয়ে যায়।

এভাবে বহুবর্ষী হলে ধীরে ধীরে মূল লতাটি বেশ মোটা হয়ে যায়। গাছের ডাল বড় হলে কেটে দিতে হয়। আর লতা যতই বাড়তে থাকে ততই নতুন নতুন গাছের ডাল গজায় ফুল বেশি ফোটে। এর মোটা মোটা ডালের ছাল মেটে রঙের, ভেতরের কাঠ লালচে ও শক্ত।

পাতা বিপরীতমুখী, আয়তাকার, বোঁটার দিক থেকে আগা ক্রমশ সরু, সাধারণত ৪ থেকে ৬ ইঞ্চি লম্বা হয়। অনেকটা চাঁপা ফুলের পাতার মতো। কেউ কেউ বাড়ির আঙিনায় শোভাবর্ধনে শখ করে মাধবীলতা লাগানো হয়।

মাধবীর ফুল গুচ্ছবদ্ধ ও বিন্যাস সুসংবদ্ধ। মুকুলগুলো সূক্ষ্ম লোমে ভরা। ফুল সাদা রঙের, পাঁচটি পাপড়ি এবং তার মধ্যে পঞ্চম পাপড়িটির গোড়ার দিক হলদেটে। ফুল দেখতে তিল ফুলের মতো এবং খুব সুগন্ধি। এই ফুল বসন্ত ও গ্রীষ্মকালে ঋতুর রঙ্গ মঞ্চে আসন পেতেও ফুল ফোটে সৌরভ ছড়ায়।

তখন হিন্দু সম্প্রদায়ের ছোট, বড়, বুড়ো, যুবতী মেয়েরাও পূজা অর্চনার জন্য ফুল ছিঁড়ে ঝুড়িতে নেয়। তবে বর্ষা ঋতুতেও এ ফুল ফোটতে দেখা যায়।

মাধবী অযত্নেও বাড়ে, বীজ থেকে চারা হয়, ডাল কেটে মাটিতে পুঁতে রাখলেও চারা পাওয়া যায়। ভেষজ গুণাগুণ আছে। এতে পুরনো বাত সারাতে মাধবীলতার পাতার রস বেশ উপকারী। হাঁপানির শ্বাসকষ্টের জন্য পাতা ও ডালের রস উপকার সাধন হয়।

মাধবীলতার শুকনো ছালের গুঁড়ো বিষাক্ত ক্ষত সারিয়ে তোলতে এই গাছের জুড়ি নেই। আর দৃষ্টিনন্দন ফুল যখন সাঁঝের বেলায় ফোটে। তখন আরো দারুণ লাগে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

মসজিদে মানতে হবে ৯ নির্দেশনা

দেশজুড়ে বৈশ্বিক মহামারিকরোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মাস্ক পরা বাধ্যতামূলক করাসহ ছয়…