Home আন্তর্জাতিক মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন ভোটগণনায় এগিয়ে বাইডেন
আন্তর্জাতিক - নভেম্বর ৪, ২০২০

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন ভোটগণনায় এগিয়ে বাইডেন

নিউজ ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ বেশিরভাগ রাজ্যে শেষ হয়েছে। বর্তমানে চলছে ভোটগণনা। সর্বশেষ পাওয়া সংবাদে আজ ৪ নভেম্বর, সকাল ১০টা পর্যন্ত ইলেকটোরাল ভোটে এগিয়ে আছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। তিনি ১৩১টি ভোট পেয়েছেন। প্রতিদ্বন্দ্বী রিপাবলিকার দলের প্রার্থী ও বর্তমান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ১০৮টি ভোট পেয়েছেন এখন পর্যন্ত।

৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে যে প্রার্থী কমপক্ষে ২৭০টি পেয়ে যাবেন তিনিই রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। ইতোমধ্যে ইন্ডিয়ানা, পশ্চিম ভার্জিনিয়া, দক্ষিণ ক্যারোলাইনা, ক্যান্টাকি, উত্তর ডাকোটা, দক্ষিণ ডাকোটা, নেব্রাস্কা, ওয়াইমিং, কানসাস, ওকলোহামা, আরাকানসাস, মিসৌরি, লুইজিয়ানা, মিসিসিপি, অ্যালবামা, টেনেসির মতো অঙ্গরাজ্যের ভোটগুলো জিতেছেন ট্রাম্প।

বিপরীতে নিউইয়র্ক, নিউজার্সি, ডেলাওয়ার, কলোরাডো, ম্যাসাচুসেটস, ভারমন্ট, ভার্জিনিয়া, নিউ মেক্সিকো, ইলিনয়স ও রাজধানী ওয়াশিংটন ডিসির ভোটগুলো গেছে জো বাইডেনের পক্ষে।

অপরদিকে ওহাইয়ো, ফ্লোরিডা ও নর্থ ক্যারোলাইনার মতো রাজ্যে চলছে দুই প্রার্থীর হাড্ডাহাড্ডি লড়াই। এদিন রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচনের পাশাপাশি সংসদের দুটি কক্ষেরই ভোট হয়েছে। ইতোমধ্যে সংসদের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেসেন্টিটিভে রিপাবলিকানরা ৫৫টি আসন জিতেছে। বিপরীতে ৩৮টিতে জিতেছে ডেমোক্রেটরা।

আর উচ্চকক্ষ সিনেটে ডেমোক্রেটরা ৩৯টি আসন পেয়েছে। বিপরীতে রিপাবলিকানরা পেয়েছে ৩৬টি আসন।

দেশটির নিবন্ধিত ২১ কোটি ভোটারের মধ্যে ইতোমধ্যে রেকর্ডসংখ্যক প্রায় ৯ কোটি ভোটার ডাকযোগে বা নির্ধারিত স্থানে হাজির হয়ে আগাম ভোট দিয়েছিলেন। পরে গতকাল স্থানীয় সময় সকাল ৬ টা থেকে টানা রাত ৯ টা পর্যন্ত সরাসরি ভোটগ্রহণ চলে।

জটিল নির্বাচনী প্রক্রিয়া : মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনটি একটি জটিল প্রক্রিয়া। নির্বাচনে সাধারণ জনগণ ভোট দিলেও সরাসরি তাদের ভোটে নির্বাচিত হন না রাষ্ট্রপতি। প্রতিটি অঙ্গরাজ্যে যে প্রার্থী সংখ্যাগরিষ্ঠ জনগণের ভোট পান, সেই প্রার্থী সেই রাজ্যের সকল ইলেকটোরাল কলেজ প্রতিনিধির ভোট পেয়ে যান। আর তাদের ভোটেই রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হন।

অঙ্গরাজ্যগুলোর জনসংখ্যার ভিত্তিতে ইলেকটোরাল কলেজের ভোটের সংখ্যা নির্ধারিত হয়। মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা হচ্ছে ৫৩৮টি। কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল ভোট পেয়ে গেলেই সেই প্রার্থী রাষ্ট্রপতি নির্বাচিত হন।

দেশটির ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে সর্বোচ্চ ৫৫টি ইলেক্টোরাল কলেজ ভোট রয়েছে ক্যালিফোর্নিয়ায়, আর আলাস্কায় রয়েছে সর্বনিম্ন ৮টি ভোট।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

বাজেট অধিবেশন বসছে ৫ জুন

একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন আগামী ৫ জুন শুরু হবে। ওই দিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হব…