Home আন্তর্জাতিক মিয়ানমারের অভ্যুত্থান ‘ব্যর্থ করার’ আহ্বান জাতিসংঘ প্রধানের
আন্তর্জাতিক - ফেব্রুয়ারি ৪, ২০২১

মিয়ানমারের অভ্যুত্থান ‘ব্যর্থ করার’ আহ্বান জাতিসংঘ প্রধানের

 

নির্বাচনের উল্টো ঘটনা ‘অগ্রহণযোগ্য’, এটি যে দেশ শাসনের কোনো উপায় না তা অভ্যুত্থান নেতাদের বুঝিয়ে দিতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেন, “মিয়ানমারের ওপর পর্যাপ্ত চাপ প্রয়োগ করে এই অভ্যুত্থানের ব্যর্থতা নিশ্চিত করার জন্য বিশ্ব সম্প্রদায়ে মূল ভূমিকা পালনকারী দেশগুলোকে সক্রিয় করতে সম্ভাব্য সবকিছুই করবো আমরা।

“নির্বাচনের ফল ও জনগণের ইচ্ছা উল্টে দেওয়া পুরোপুরি অগ্রহণযোগ্য। এটি দেশ শাসনের উপায় নয় আর এটি সামনে এগিয়ে যাওয়ারও কোনো পথ না, এটি মিয়ানমারের সামরিক বাহিনীকে বুঝিয়ে দেওয়া যাবে বলে আশা করছি আমি।”

মিয়ানমারে সাংবিধানিক শাসন পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়ে তিনি বলেন, “এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সব সদস্য একমত হবে বলে আশাবাদী আমি।”

বুধবার ওয়াশিংটন পোস্টের সম্প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, মিয়ানমারের অভ্যুত্থান নিয়ে প্রতিক্রিয়া জানাতে সম্ভাব্য বিবৃতি নিয়ে আলোচনা করছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, কিন্তু এর নিন্দা করে কোনো শব্দ ব্যবহার করলে চীন তা আটকে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা গ্রহণের সময় দেশটির নির্বাচিত নেত্রী অং সান সু চিকে আটক করে। এখন তার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ দায়ের করেছে দেশটির পুলিশ। এসব অভিযোগ তদন্তের জন্য আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত তাকে পুলিশি হেফাজতে রাখা হবে।

অভ্যুত্থানের পর থেকে সু চি বা ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উয়িন মিন্টের কোনো কথা শোনা যায়নি।

সশস্ত্র বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং এর নেতৃত্বে অভ্যুত্থানকারী সামরিক কর্মকর্তারা ১১ সদস্যের একটি সুপ্রিম কাউন্সিল গঠন করেছেন।

দেশজুড়ে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা সামরিক বাহিনী তাদের পদক্ষেপের বৈধতা দেওয়ার জন্য নভেম্বরের নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে বলে অভিযোগ করেছে। ওই নির্বাচনে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি নিরঙ্কুশ জয় পেয়েছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্লক করার জন্য সামরিক বাহিনী টেলিফোন কোম্পানিগুলোকে নির্দেশ দিয়েছে বলে জানা গেছে। বৃহস্পতিবার মিয়ানমারে ফেইসবুক সেবা বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। সেবা বিঘ্নিত হওয়ার কথা নিশ্চিত করেছে ফেইসবুক।

সামরিক অভ্যুত্থানের পর থেকে এর বিরোধি আন্দোলন সমন্বয় করার জন্য আন্দোলনকারীরা ফেইসবুকে বেশ কয়েকটি পেইজ খুলেছিল।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোর সদস্য হতে আবেদন

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রা…