Home জাতীয় মেট্রোরেল প্যাকেজ-৬: অগ্রগতি ৫৬ শতাংশ
জাতীয় - সারাদেশ - ফেব্রুয়ারি ২৮, ২০২১

মেট্রোরেল প্যাকেজ-৬: অগ্রগতি ৫৬ শতাংশ

বর্তমান সরকারের সবচেয়ে বড় যে কয়টি মেগা প্রকল্প চলমান রয়েছে, সেগুলোর অন্যতম মেট্রোরেল প্রকল্প।

ঢাকা মহানগরী ও সংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনসহ পরিবেশ উন্নয়নে আধুনিক গণপরিবহন হিসেবে ৬টি মেট্রোরেল সমন্বয় করে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের আওতায় এই প্রকল্পের কাজ শুরু করে সরকার।  যা এখন দ্রুতগতিতে চলছে।

মোট ১২৮ দশমিক ৭১৮ কিলোমিটার (উড়াল ৬৭ দশমিক ৫৬ কিলোমিটার এবং পাতাল ৬১ দশমিক ১৭ কিলোমিটার) দীর্ঘ ও ১০৪ টি স্টেশন (উড়াল ৫১টি এবং পাতাল ৫৩ টি) বিশিষ্ট একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার এই প্রকল্প হাতে নেয় সরকার।

সরকারের ইচ্ছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচলের জন্য উন্মুক্ত করার। সড়ক পরিবহন ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আশা করছি ২০২১ সালে বিজয়ের মাসে এমআরটি লাইন-৬, তরুণ প্রজন্মের ড্রিম প্রজেক্ট, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রায়োরিটি প্রজেক্ট, মেগা প্রকল্প, ফার্স্ট ট্র্যাক প্রজেক্ট, মেট্রোরেলের নির্মাণকাজ সমাপ্ত হবে। বিজয়ের মাসে উদ্বোধন হবে- এটাই আমাদের নববর্ষের প্রত্যাশা।

মেট্রোরেলের প্যাকেজ-৬ এর রুট হচ্ছে কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত। এই প্যাকেজের বাস্তব কাজ সম্পর্কে মেট্রোরেল ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকী রাইজিংবিডিকে বলেন, প্যাকেজ-৬ এর কাজ ২০১৮ সালের ১ আগস্ট শুরু হয়।  বর্তমানে এ অংশে পরিসেবা স্থানান্তর, চেকবোয়িং, ট্রায়াল, ট্রেঞ্চ, টেস্ট পাইল ও স্থায়ী বোরড পাইল সম্পন্ন হয়েছে। ১৬০ টি পিয়ার কলাম এর মধ্যে ১৪৮ টি পিয়ার কলাম সম্পন্ন হয়েছে।  ২৯৮টি পাইল ক্যাপের মধ্যে ১৯০টি পাইল ক্যাপ সম্পন্ন হয়েছে।  ১৩৬ টি পিয়ার হেডের মধ্যে ১২৬ টি সম্পন্ন হয়েছে এবং ১৭৬ টি প্রকাস্ট সেগমেন্টের মধ্যে ৯৯৮টি সেগমেন্ট কাস্টিং সম্পন্ন হয়েছে।

তিনি জানান, ৪৯৪৬ টি প্যারাপেট ওয়ালের মধ্যে ৩৩০ টি প্যারাপেট ওয়াল সম্পন্ন হয়েছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও মতিঝিল ষ্টেশনের সাব স্ট্রাকচার নির্মাণ  কাজ অব্যাহত রয়েছে। মোট ১৫৪টি স্টেশন কলামের মধ্যে ৩২টি স্টেশন কলাম সম্পন্ন হয়েছে। মোট ৯টি পোর্টাল বিমের মধ্যে ২টি নির্মাণ সম্পন্ন হয়েছে।

৪ দশমিক ৯২ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ৪৫০ মিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। আর এর মাস্তব কাজের অগ্রগতি বর্তমানে ৫৬ দশমিক ৮২ শতাংশ বলে জানান তিনি।

২০১২ সালের ১৮ ডিসেম্বর সরকারের অন্যতম অগ্রাধিকার ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট তথা মেট্রোরেল প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন দেওয়া হয়।  এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয় ২১ হাজার ৯৮৫ কোটি ৫৯ লাখ টাকা। এর মধ্যে প্রকল্প সহায়তা হিসেবে জাইকা দেবে ১৬ হাজার ৫৯৪ কোটি ৪৮ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

গুরুতর অসুস্থ ভ্লাদিমির পুতিন ব্রিটিশ গুপ্তচরের দাবি‌

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘গুরুতর অসুস্থ’ বলে দাবি করেছেন ব্রিটেনের সাবেক গুপ্তচ…