Home রাজনীতি মোংলায় নৌকা রহমানের, ধানের শীষ জুলফিকারের
রাজনীতি - সারাদেশ - ডিসেম্বর ১৯, ২০২০

মোংলায় নৌকা রহমানের, ধানের শীষ জুলফিকারের

স্টাপ রিপোর্টারঃ মোংলা পোর্ট পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বীর মুক্তিযোদ্ধা শেখ আ: রহমান ও বিএনপির মো. জুলফিকার আলী দলীয় চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন।

শেখ আ: রহমান পৌর আওয়ামী লীগের সভাপতি ও বাগেরহাট জেলা পরিষদের সদস্য। আর জুলফিকার আলী বর্তমান পৌর মেয়র ও পৌর বিএনপির সাধারণ সম্পাদক। এছাড়া পৌরসভার ৯টি ওয়ার্ড ও ৩টি সংরক্ষিত (নারী) ওয়ার্ডে আওয়ামী লীগের চূড়ান্ত কাউন্সিলর প্রার্থীদের নামও ঘোষণা করা হয়েছে।

শুক্রবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত স্থানীয় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আওয়ামী লীগের কাউন্সিলর মনোনয়নপত্র প্রত্যাশীদের প্রত্যেকের সাথে আলাদা আলাদা কথাবার্তা শেষে রাতে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।

তার ঘোষণা অনুযায়ী ১ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগের প্রার্থীতা পেয়েছেন মো. কবির হোসেন, ২ নম্বর ওয়ার্ডে শরিফুল ইসলাম, ৩ নম্বর ওয়ার্ডে বাহাদুর মিয়া, ৪ নম্বর ওয়ার্ডে শফিকুর রহমান খান, ৫ নম্বর ওয়ার্ডে শরিফুল ইসলাম শরিফ, ৬ নম্বর ওয়ার্ডে আল আমিন গাজী, ৭ নম্বর ওয়ার্ডে হুমায়ন হামিদ নাসির, ৮ নম্বর ওয়ার্ডে সরোয়ার হোসেন, ৯ নম্বর ওয়ার্ডে মজনু গাজী।

সংরক্ষিত ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডে জাহানারা চানু, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডে জোহরা বেগম ও ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে শিউলি আক্তার।

এদিকে বিএনপির কাউন্সিলর প্রার্থী নিশ্চিত হয়েছে ১ নম্বর ওয়ার্ডে হাবিব ফকির, ৪ নম্বর ওয়ার্ডে রাজ্জাক, ৫ নম্বর ওয়ার্ডে ইমরান হোসেন, ৭ নম্বর ওয়ার্ডে আলাউদ্দিন, ৮ নম্বর ওয়ার্ডে খোরশেদ আলম এবং ৯ নম্বর ওয়ার্ডে আ: কাদের।

তবে ২ নম্বর ওয়ার্ডে মাসুম মিয়া, ইমান হোসেন, ৩ নম্বর ওয়ার্ডে ইউনুস, সুমন মল্লিক, ৬ নম্বর ওয়ার্ডে হোসেন, মাসুদ তালুকদারের নাম রয়েছে।

২, ৩ ও ৬ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী বিএনপি ও ঐক্যজোট থেকে দুইজন করে হওয়ায় দলীয় সিদ্ধান্তে একজন করে চূড়ান্ত প্রার্থী দেয়ার প্রক্রিয়া চলছে।

এছাড়া বিএনপির পক্ষ থেকে সংরক্ষিত ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডে কমলা ও বেবী রহমান, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডে লিলি বেগম, ৭, ৮ ও ৯ আয়েশা বেগমের নাম রয়েছে। সংরক্ষিত ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডে কমলা ও বেবী রহমানের মধ্যে একজনকে দেয়ার প্রস্তুতি রয়েছে দলটির।

মোংলা পোর্ট পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ ও জমার শেষ দিন ২০ ডিসেম্বর। ২২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, ২৯ ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহার ও ১৬ জানুয়ারি ভোট গ্রহণ। পৌরসভার ৯টি ওয়ার্ডের ১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ ভোট। তবে এবারই প্রথম মোংলা পোর্ট পৌরসভায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হতে যাচ্ছে।

এখানে সাধারণ ভোটারের সংখ্যা ৩১ হাজার ৫২৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৬ হাজার ৬৮১ আর নারী ভোটার ১৪ হাজার ৮৪০ জন।

এর আগে ২০১১ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে এ পৌরসভায় ভোটারের সংখ্যা ছিল ২৫ হাজার ৯৫১ জন।

২০১১ সালের ১৩ জানুয়ারি নির্বাচনের পর দীর্ঘ ১০ বছর শেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের পৌর নির্বাচন। ২০১১ সালের নির্বাচনের পর সীমানা জটিলতার মামলার কারণে এতদিন আটকে ছিল মোংলা পোর্ট পৌরসভার নির্বাচন। তাই দীর্ঘদিন পর নির্বাচন অনুষ্ঠিত হতে যাওয়ায় সকলের মধ্যে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

‘প্রস্তুতি বহু আগে থেকে ছিল’

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাসের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অনেক দিন …