Home লাইফ স্টাইল মোটা হয়ে যাচ্ছেন? হজম শক্তি বাড়াবেন যেভাবে

মোটা হয়ে যাচ্ছেন? হজম শক্তি বাড়াবেন যেভাবে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের শরীরের মেটাবলিজম কমতে থাকে। ফলে কমতে থাকে হজম শক্তিও। তাই একই পরিমাণ খাবার কম বয়সে খেলে শরীরে যতটা চর্বি জমে, বেশি বয়সে ঠিক সেই পরিমাণ খাবার খেলে তার চেয়ে বেশি চর্বি জমে। কিন্তু তাই বলে বয়স তো আর থামিয়ে রাখা সম্ভব নয়। এর চেয়ে আমরা যদি কিছু সহজ উপায় অবলম্বন করি তবে সহজেই ওজন হ্রাস করতে পারি।

১. গ্রিন টি

গ্রিন টির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য খুব ভালো। এর মধ্যে থাকা ক্যাটেচিন হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এতে থাকা ফ্যাট অক্সিজেশন এবং থার্মোজেনেসিস শরীরে চর্বির পরিমাণ কমায়। দিনে দুই থেকে তিন কাপ গ্রিন টি পানে সহজেই আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে। আপনি চাইলে আইসড গ্রিন টিও পান করতে পারেন।

২. ব্যায়াম করুন

যারা নিয়মিত ব্যায়াম করেন না, তাদের হজম ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। তাই যত শিগগির সম্ভব ব্যায়াম শুরু করুন। আর যারা ব্যায়াম করেন, তারা ব্যায়ামের পরিমাণ অবশ্যই বাড়ান। এতে চর্বি গলবে এবং মেটাবলিজম বা হজম শক্তি বাড়বে।

৩. প্রোটিন খান

বেশি প্রোটিন খেলে মোটা হয়ে যাবেন বলে মনে হয়? একেবারেই ভুল ধারণা। কারণ শরীর যত তাড়াতাড়ি ফ্যাট বা কার্বোহাইড্রেট হজম করতে পারে, প্রোটিন হজম করতে তার চেয়ে অনেক বেশি সময় লাগে। এই কারণে সকালের নাশতায় বেশি প্রোটিন খেলে, পেট অনেক বেশি সময়ের জন্য ভর্তি থাকে। তাতে চর্বি জমার আশঙ্কা কমে।

৪. মাঝে মাঝেই দাঁড়ান

আপনাকে কি অফিসের বেশির ভাগ সময়ই বসে কাটাতে হয়? তাহলে আপনার হজম শক্তি কমতে বাধ্য। তাই মাঝে মাঝেই একটু দাঁড়িয়ে নিন। প্রতি ২০ মিনিট পরপর এক-দুই মিনিটের জন্য দাঁড়িয়ে হালকা হাঁটাহাঁটি করতে পারলে হজম ক্ষমতা বাড়ে।

৫. মাখন নয়

নারিকেল তেল বিশেষজ্ঞরা বলছেন, নারিকেল তেলে রয়েছে মিডিয়াম চেন ফ্যাট। মিডিয়াম চেন ফ্যাট হজম হয় অনেক সহজে। দীর্ঘ চেন ফ্যাট শরীরে প্রচুর চর্বি তৈরি করতে পারে। কিন্তু মিডিয়াম চেন ফ্যাট তা করে না। তাই দীর্ঘ চেন ফ্যাট থাকে এমন জিনিস, যেমন মাখন বাদ দিয়ে নারিকেল তেল খান। এতে হজম ক্ষমতা অনেকটাই বাড়ে।

৬. মাছ খান

মাছ খেলে হজম ক্ষমতা বাড়ে। এর পেছনে রয়েছে ওমেগা থ্রির ভূমিকা। বিশেষজ্ঞদের মতে, প্রাণিজ প্রোটিনের সূত্র যদি মাছ হয়, তাহলে উপকার আরও বেশি। কারণ এতে রয়েছে লেপটিন হরমোন। এই হরমোন হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৭. মশলাদার খাবার খান

শুনতে অবাক লাগলেও সত্য যে, মশলাদার খাবার খেলে মেটাবলিজম বাড়ে। বিশেষ, করে খাবারে গোলমরিচের পরিমাণ বেশি থাকলে মেটাবলিজম বেড়ে যায়। সেক্ষেত্রে খাবার হজম হয় তাড়াতাড়ি। চর্বির পরিমাণও কমে।

৮. ঠাণ্ডা পানি পান করুন

ঠাণ্ডা পানীয় নয়, ঠাণ্ডা পানি পান করুন। কারণ ঠাণ্ডা পানীয়ে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। এতে ক্যালরি থাকে। তাই কোল্ড ড্রিংকস মেটাবলিজমই কমায় না, সরাসরি ওজনও বাড়িয়ে দেয়। কিন্তু ঠাণ্ডা পানি খেলে মেটাবলিজম যেমন কমে, তেমনই খাবারে থাকা চর্বি শরীরে চেপে বসে না।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

প্রাইভেটকারে গার্ডার শাস্তিমূলক ব্যবস্থায় কোনো আপত্তি থাকবে না: চীনের রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্…