Home লাইফ স্টাইল যেসব উপকার ঘুমানোর আগে পা ধৌত করলে মিলবে

যেসব উপকার ঘুমানোর আগে পা ধৌত করলে মিলবে

নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা স্বাস্থ্যের পক্ষে উপকারী। কারণ শরীর যদি নোংরা থাকে, তবে বিভিন্ন জীবাণু সহজেই দেহে সংক্রমণ ছড়াতে পারে। তাই দেহের প্রত্যেকটি অঙ্গ পরিষ্কার রাখা জরুরি।

আমাদের শরীরের অঙ্গগুলোর মধ্যে সব থেকে বেশি নোংরা হয় পা। বলা চলে, পা হচ্ছে ছত্রাক-ব্যাকটেরিয়ার আবাসস্থল। তাই যদি নিয়মিত পা ধুয়ে না থাকেন; তাহলে জীবাণুরা ছড়িয়ে পড়তে পারে পুরো শরীরে। সেই সঙ্গে পায়ের চামড়া ওঠা, চুলকানি, ঘা, র‌্যাশ, আঙুলের ফাঁকে ফাঙ্গাল ইনফেকশনসহ নানা ধরনের চর্মরোগ হতে পারে।

ঘুমানোর আগে পা না ধুয়ে বিছানায় ঘুমালে শারীরিক বিভিন্ন অসুখের সম্ভাবনা বেড়ে যায়। তাই রাতে ঘুমানোর আগে ভালো করে পা ধুতে হবে। এর ফলে বেশ কয়েকটি উপকারও পাওয়া যাবে। আসুন জেনে নিই কী কী উপকার পাওয়া যাবে –

রক্ত সঞ্চালন বাড়বে

রাতে ঘুমাতে যাওয়ার আগে পা ধুয়ে ঘুমালে দেহে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তাই পা ধুয়ে ঘুমানোর অভ্যাস করুন।

ত্বকের মৃত কোষ দূর হবে

নিয়মিত যদি রাতে ঘুমাতে যাওয়ার আগে পা ধুয়ে ঘুমান, তবে পায়ের ত্বকে সৃষ্টি হওয়া মৃত কোষ দূর করবে। যা পা মসৃণ ও কোমল হবে। সঙ্গে পা ফাটা সমস্যা দূর হবে।

জয়েন্ট এবং পেশী ব্যথা কমবে

আমাদের পা পুরো শরীরের ওজন বহন করে। তারপর আবার টাইট বা ভুল মাপের জুতা পরাসহ বিভিন্ন কারণে পায়ে ব্যথা, ফাঙ্গাল ইনফেকশন ইত্যাদি হতে পারে। তাই ত্বক ও চুলের মতো পায়ের প্রতিও যত্নবান হতে হবে। রাতে হালকা গরম পানিতে পা পরিষ্কার করলে পায়ের জয়েন্ট ও পেশীগুলো তখন স্বাচ্ছন্দ্যবোধ করবে।

শারীরিক তাপমাত্রা বজায় থাকবে

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, শরীরের তাপমাত্রা বজায় রাখতে নিয়মিত পা ধোয়া উচিত। জুতা পরার কারণে পায়ের তাপ বেড়ে যায়। কারণ সারাদিন পা বন্ধ অবস্থায় থাকে। ঘুমানোর আগে পা ধুলে রাতে আরও ভালো ঘুম হবে।

খারাপ গন্ধ দূর করে

অনেক সময় জুতা পরার কারণে পা ঘামার ফলে প্রচুর দুর্গন্ধ হয়। সেই দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার সেরা সময় হলো রাত। রাতে ঘুমানোর আগে ভালো করে গরম পানিতে পা পরিস্কার করলে দুর্গন্ধ মুহূর্তেই দূর হবে।

বায়ু প্রবাহ হবে ভালোভাবে

সারাদিন পা মাটিতে বা জুতার মধ্যে থাকে। তাই পায়ের তলা কখনো আরাম পায় না। সেই সঙ্গে ছত্রাক-ব্যাকটেরিয়া তো আছেই! তাই রাতে ঘুমানোর আগে পা ভালো করে ধুয়ে নিলে পায়ের তলায় বায়ু প্রবাহ ঘটবে ভালোভাবে। পা এবং মস্তিষ্ক ঘুমানোর পর বিশ্রাম পায়। নিয়মিত পা ধুয়ে ঘুমালে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন এবং যখন ঘুম থেকে উঠবেন তখন আর পায়ে ব্যথা বা অবশ ভাব থাকবে না।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

অব্যাহত অস্থিরতা চালের বাজারে

দীর্ঘদিন ধরে সিন্ডিকেটের নিয়ন্ত্রণে থাকায় চালের বাজারের অস্থিরতা কমছে না। গত এক বছরেরও বেশ…