Home আন্তর্জাতিক রাজনৈতিক সংকটের মধ্যে ফের স্পিকার হলেন ন্যান্সি
আন্তর্জাতিক - জানুয়ারি ৪, ২০২১

রাজনৈতিক সংকটের মধ্যে ফের স্পিকার হলেন ন্যান্সি

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন ন্যান্সি পেলোসি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায় নেয়ার প্রাক্বালে নতুন কংগ্রেসে খুব অল্প ভোটের ব্যবধানে রোববার স্পিকার নির্বাচিত হন তিনি। ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ৮০ বছর বয়সী এই ডেমোক্র্যাট নারী আইনপ্রণেতা চতুর্থবারের মতো প্রতিনিধি পরিষদের স্পিকার হলেন। রয়টার্স, বিবিসি।

পেলোসির নিজের দল ডেমোক্র্যাটিক পার্টির ৫ সদস্য তাকে সমর্থন দেননি। এদের মধ্যে দু’জন ভোট দিয়েছেন দুই আইন প্রণেতাকে যারা এখন পদে নেই, বাকি তিনজন শুধু ‘উপস্থিত’ ক্যাটাগরিতে ভোট দিয়েছেন। এর ফলে ২১৬-২০৯ ভোটের ব্যবধানে জয় পান পেলোসি। তার প্রতিপক্ষ ছিলেন রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থি।

ন্যান্সি পেলোসি যুক্তরাষ্ট্রের ইতিহাসের একমাত্র নারী স্পিকার। এছাড়া তিনি হাউস ডেমোক্র্যাটসের নেতৃত্ব দিয়েছেন ১৭ বছর ধরে। চতুর্থবারের মতো প্রতিনিধি পরিষদের স্পিকার হওয়ার মধ্য দিয়ে ন্যান্সি পেলোসির প্রায় ৫০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে একটা নতুন অধ্যায় যুক্ত হলো।

পেলোসি কংগ্রেসে তার বক্তব্যে বলেন, ‘আমাদের পূর্বসূরীরা যে নেতৃত্ব মোকাবিলা করেছে, আজকের শপথের মাধ্যমে আমরা তার চেয়ে ভয়ঙ্কর ও দুঃসাধ্য দায়িত্ব গ্রহণ করলাম। আমরা এমন এক সময়ে নতুন কংগ্রেস শুরু করেছি যা ভীষণ কঠিন। আমাদের সবচেয়ে অগ্রাধিকার হবে করোনভাইরাসকে পরাজিত করা। আমরা একে পরাজিত করব।’

উল্লেখ্য, সাধারণত হাউস অব রিপ্রেজেন্টেটিভে ৪৩৫ জন সদস্য থাকেন, তবে রবিবার ৪২৭টি ভোট প্রদান করা হয়েছে। কয়েকজন নবনির্বাচিত কংগ্রেসম্যান করোনাভাইরাসের কারণে কোয়ারেন্টাইনে থাকার ফলে তারা হাজির হতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

শিক্ষাপ্রতিষ্ঠানে অনিয়ম দূর করুন

‘বলপ্রয়োগ’ সমস্যা সমাধানের উত্তম পন্থা নয়। তাতে বরং পরিস্থিতি আরো ঘোলাটে হয়, সঙ্কট আরো বাড়…