Home জাতীয় শক্তিশালী পাসপোর্ট তালিকায় বাংলাদেশের উন্নতি
জাতীয় - 2 weeks ago

শক্তিশালী পাসপোর্ট তালিকায় বাংলাদেশের উন্নতি

সম্প্রতি দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের প্রকাশিত সূচকে শক্তিশালী পাসপোর্টের তালিকায় পাঁচ ধাপ উন্নতি ঘটেছে বংলাদেশের। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠানটি বলছে, আগাম ভিসা ছাড়াই বাংলাদেশের পাসপোর্টধারীরা ৪০টি দেশ ভ্রমণ করতে পারেন। বর্তমানে ওই তালিকায় বাংলাদেশের অবস্থান ১০৩তম। একই অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো।

আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারা দেশের সংখ্যার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক এক যুগের বেশি সময় ধরে প্রকাশ করে আসছে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। প্রতি তিন মাসে একবার এ সূচক প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

এর আগে গত বছরের অক্টোবরে প্রকাশিত সূচকে বাংলাদেশ ১০৮তম অবস্থানে ছিল।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে মালদ্বীপ। তালিকায় দেশটির অবস্থান ৫৮তম। আগাম ভিসা ছাড়াই ৮৮টি দেশে যেতে পারেন মালদ্বীপের পাসপোর্টধারীরা। এছাড়া ভারতে অবস্থান ৮৩তম, ভুটান ৯০তম, শ্রীলঙ্কা ১০২তম, নেপাল ১০৫তম, পাকিস্তান ১০৮তম এবং তালিকার সবার নিচে ১১১তম অবস্থানে রয়েছে আফগানিস্তান।

এদিকে, তালিকার শীর্ষে অবস্থান করছে যৌথভাবে জাপান ও সিঙ্গাপুর। তাদের পাসপোর্ট দিয়ে ১৯২টি দেশে আগাম ভিসা ছাড়া যাওয়া যায়। দ্বিতীয় অবস্থানে যৌথভাবে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। তাদের পাসপোর্ট দিয়ে যাওয়া যায় ১৯০ দেশে। এছাড়া শক্তিশালী পাসপোর্টের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে চারটি দেশ-ফিনল্যান্ড, ইতালি, স্পেন ও লুক্সেমবার্গ। তাদের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়াই ১৮৯টি দেশে যাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব

নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহম্মদ ইউনূসের ব্যাংক হিসাবে…