Home জাতীয় সংসদীয় কমিটিগুলোর অনীহা
জাতীয় - নভেম্বর ৭, ২০২০

সংসদীয় কমিটিগুলোর অনীহা

নিউজ ডেস্কঃপ্রতি মাসে কমপক্ষে একটি করে বৈঠক করার বাধ্যবাধকতাটুকুও মানছে না জাতীয় সংসদের বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটি প্রধানদের কেউ ব্যক্তিগত কাজ দেখিয়ে, কেউ দেশের বাইরে থাকার অজুহাতে আবার কেউ বা একেবারেই তুচ্ছ কারণে বৈঠক আহ্বানে করা বিরত থাকছেন। তাদের এই ‘উদাসীনতার’ কারণে কমিটি গঠনের উদ্দেশ্য ও লক্ষ্য পূরণ হচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জাতীয় সংসদে মন্ত্রণালয়-সম্পর্কিত ৩৯টি এবং বিষয় বা প্রতিষ্ঠানভিত্তিক ১১টি স্থায়ী কমিটি আছে। মন্ত্রণালয়ের কাজ পর্যালোচনা, অনিয়ম ও গুরুতর অভিযোগ তদন্ত করাই এসব সংসদীয় কমিটির প্রধান কাজ। এ ছাড়া বিল পরীক্ষা-নিরীক্ষা করে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া বা সুপারিশ করাও তাদের দায়িত্বের মধ্যে পড়ে। কিন্তু কমিটিগুলো নিয়মিত বৈঠক না করায় কোনো বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ কিংবা সুপারিশ করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

একাদশ জাতীয় সংসদ গঠন হওয়ার পরপরই গঠিত এসব সংসদীয় কমিটির গত ১০ মাসের বৈঠক ও কার্যক্রম নিয়ে একটি চিত্র এরই মধ্যে পাওয়া গেছে। এতে দেখা গেছে, এই ১০ মাসে প্রতিটি কমিটির ন্যূনতম ১০টি বৈঠক করার কথা থাকলেও মন্ত্রণালয়ভিত্তিক মাত্র ৩টি সংসদীয় কমিটি ১০টি বা তার বেশি বৈঠক করেছে। ৭টির কম করে বৈঠক করেছে ২৪টি কমিটি।

তিনটি করে বৈঠক করেছে জনপ্রশাসন, খাদ্য, অর্থ, ভূমি, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি। চারটি করে বৈঠক করেছে ধর্ম, পার্বত্য চট্টগ্রাম, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, ডাক-টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি, তথ্য এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি।

প্রতিরক্ষা, যুব ও ক্রীড়া, পরিকল্পনা, সমাজকল্যাণ, বাণিজ্য, শিল্প এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি গত ১০ মাসে ৫টি করে বৈঠক করেছে। ছয়টি করে বৈঠক করেছে আইন, সংস্কৃতি, শ্রম ও কর্মসংস্থান, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং রেলপথ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি। পানিসম্পদ, গৃহায়ন ও গণপূর্ত, শিক্ষা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি সাতটি করে বৈঠক করেছে।

গত ১০ মাসে ৮টি করে বৈঠক করেছে বস্ত্র ও পাট, কৃষি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, স্বরাষ্ট্র, পররাষ্ট্র এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি। আর মহিলা ও শিশু এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি ৯টি করে বৈঠক করেছে।

মন্ত্রণালয়ভিত্তিক কমিটিগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি সর্বোচ্চ ১৩টি, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি ১১টি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি ১০টি বৈঠক করেছে। আর গত ১০ মাসে সবচেয়ে বেশি (১৮টি) বৈঠক করেছে সরকারি হিসাব-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এই কমিটি একদিনে দুটি করে বৈঠক করে থাকে। এ ছাড়া সরকারি প্রতিষ্ঠান কমিটি পাঁচটি, অনুমিত হিসাব কমিটি পাঁচটি এবং সরকারি প্রতিশ্রæতি-সম্পর্কিত স্থায়ী কমিটি ছয়টি বৈঠক করেছে।

এ বিষয়ে কোনো কমিটি প্রধানই গণমাধ্যমে বক্তব্য দিতে রাজি হননি। তবে বেশ কয়েকজনের সঙ্গে আলাপচারিতায় জানা যায়, অনেকে পারিবারিক কারণে দেশের বাইরে থেকেছেন, যে কারণে নিয়মিত বৈঠক করতে পারেননি। আবার অনেকে দোষ চাপিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর ঘাড়ে।

তারা বলছেন, অধিকাংশ বৈঠকে মন্ত্রী উপস্থিত থকেন না। যে কারণে সদস্যরা বৈঠকে যোগ দিতে আগ্রহ হারিয়ে ফেলেছেন। তবে সামনে নিয়মিত বৈঠকের আয়োজন করা হবে বলে জানিয়েছেন সবাই।

জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধিতে বলা আছে, কোনো কারণে কমিটির বৈঠক আহŸান করা সম্ভব না হলে স্পিকার কমিটির সচিবকে বৈঠক আহŸানের নির্দেশ দিতে পারবেন।

এ বিষয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, বেশির ভাগ কমিটিই মনে হয় নিয়মিত বৈঠক করে। বিশেষ কারণে কোনো কোনো কমিটি নিয়মিত বৈঠক করতে না পারলে সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হবে।

এ বিষয়ে সংসদের কার্যক্রম নিয়ে নিয়মিত গবেষণা কার্যক্রম পরিচালনা করা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, বিধি অনুযায়ী আনুষ্ঠানিকতার জন্য হলেও কমিটিগুলোর নিয়মিত বৈঠক করা উচিত। অনেক সময় কমিটিতে স্বার্থের দ্ব›দ্ব কাজ করে, ফলে কমিটি যথাযথ ভূমিকা পালনে ব্যর্থ হয়। আবার যতটুকু ভ‚মিকা রাখতে দেখা যায়, মন্ত্রণালয় সুপারিশ খুব বেশি বাস্তবায়ন করে না। এসব কারণে সংসদীয় কমিটিগুলো প্রত্যাশিত ভূমিকা রাখতে পারছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৬

আফগানিস্তান ভূমিকম্পে কেঁপে উঠেছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩। সোমবার (১৭ …