Home অপরাধ সেনার গুলিতেই নিহত জাজিরা সাংবাদিক ‘খুব সম্ভবত’ : ইসরায়েল

সেনার গুলিতেই নিহত জাজিরা সাংবাদিক ‘খুব সম্ভবত’ : ইসরায়েল

ইসরায়েলের সেনাবাহিনী সোমবার বলেছে, খুব সম্ভবত তাদের একজন  সেনার অনিচ্ছাকৃতভাবে ছোড়া গুলিতেই প্রাণ হারিয়েছিলেন আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ। ঘটনায় নিজেদের সংশ্লিষ্টতার সম্ভাবনা নিয়ে এটাই এ পর্যন্ত ইসরায়েলের সবচেয়ে জোরালো বক্তব্য। এর ফলে তাদের ওপর এর দায়ের চাপ আরো বাড়তে পারে।

মার্কিন-ফিলিস্তিনি নাগরিক শিরিন ১১ মে ফিলিস্তিনের জেনিন শহরে ইসরায়েলি সামরিক অভিযানের খবর সংগ্রহ করার সময় গুলিবিদ্ধ হয়ে মারা যান।

এ ঘটনায় তার আরেক সহকর্মী আহত হয়েছিলেন।

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, জেনিন শহরে অভিযান পরিচালনাকারী সেনারা চারদিক থেকে প্রচণ্ড গোলাগুলির মধ্যে পাল্টা গুলি চালায়। ইসরায়েলি সেনাদের অবস্থান থেকে প্রায় ২০০ মিটার দূরে অবস্থান করা আবু আকলেহকে তারা সাংবাদিক হিসেবে চিনতে পারেনি। ইসরায়েলি সেনাবাহিনী তখন জেনিনে কথিত সন্ত্রাসী দমন অভিযান চালাচ্ছিল।

ইসরায়েলি বাহিনী বলেছে, ‘আবু আকলেহকে ঘটনাক্রমে বন্দুকধারী ফিলিস্তিনি সন্দেহ করে গুলি করা হয়ে থাকতে পারে। তবে ফিলিস্তিনি বন্দুকধারীদের দ্বারাও তাকে হত্যা করা সম্ভব। ’

দুই দশক ধরে ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের প্রতিবেদন করা সবচেয়ে স্বীকৃত সাংবাদিকদের মধ্যে আবু আকলেহ একজন। তার মৃত্যু সারা বিশ্বে ক্ষোভের জন্ম দিয়েছিল।

জুন মাসে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের একটি প্রতিবেদনে বলা হয়, আবু আকলেহ অন্যান্য সাংবাদিকের সঙ্গে দাঁড়িয়ে ছিলেন। গুলিবিদ্ধ হওয়ার সময় তিনি হেলমেট এবং  সাংবাদিক লেখা নীল রঙের জ্যাকেট পরেছিলেন। সুতরাং তাকে সহজেই সাংবাদিক হিসেবে স্পষ্টভাবে সনাক্ত করা যেত।

ফিলিস্তিনি কর্মকর্তারা এবং আবু আকলেহর পরিবার বলেছে, তারা মনে করেন তাকে ইচ্ছাকৃতভাবে হত্যা করা হয়েছে।

যে বুলেটের আঘাতে আবু আকলেহকে নিহত হন জুলাই মাসে যুক্তরাষ্ট্রের তত্ত্বাবধানে তার ফরেনসিক পরীক্ষা করা হয়েছিল। তবে মার্কিন কর্তৃপক্ষ বলেছিল বুলেটটি এত বেশি ক্ষতিগ্রস্ত ছিল যে তারা কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

সূত্র : রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

অব্যাহত অস্থিরতা চালের বাজারে

দীর্ঘদিন ধরে সিন্ডিকেটের নিয়ন্ত্রণে থাকায় চালের বাজারের অস্থিরতা কমছে না। গত এক বছরেরও বেশ…