Home স্বাস্থ্য হাঁটলে ওজন কমে, কিন্তু কতক্ষণ?
স্বাস্থ্য - ডিসেম্বর ১৫, ২০১৮

হাঁটলে ওজন কমে, কিন্তু কতক্ষণ?

দ্রুত ওজন কমানোর জন্য কত কিছুই না করা লাগে।  নিয়মিত খাদ্যভাসে পরিবর্তন, সাত সকালে শরীরচর্চা।  এর মাঝে অনেকেই আবার সময় করে দুবেলা নিয়ম করে হাঁটতেও বের হন।  আশা, ওজন এবার কমবেই।  কিন্তু মাসের পর মাস নানা চেষ্টাতেও যখন ওজন কমে না তখন উত্সাহ হারিয়ে ফেলেন অনেকেই।  তাহলে ঠিক কতটা হাঁটা প্রয়োজন?

ওজন কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা, খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ ইত্যাদি সব কিছুই বেশ কার্যকরী।  এসব ব্যতীত শুধু হাঁটার মাধ্যমেও ওজন কমানো সম্ভব। অনেকেই হয়তো জানেন, নিয়মিত হাঁটতে পারলে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।  শুধু তাই নয়, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো একাধিক রোগ-ব্যাধিকে দূরে সরিয়ে রাখা যায় নিয়মিত হাঁটার মাধ্যমে।

বিশেষজ্ঞদের মতে, শরীরের অতিরিক্ত ওজন কমাতে প্রতিদিন না হাঁটলেও চলবে।  সপ্তাহে মাত্র তিন দিন অন্তত ৩০ মিনিট করে হেঁটেও ওজন কমানো সম্ভব।  হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, টানা ৩০ মিনিট হাঁটলেই হৃৎপিণ্ড তার স্থায়ী গতিশীল অবস্থায় পৌঁছে যায়।  দীর্ঘ সময় ধরে হৃৎপিণ্ডের এই স্থায়ী গতিশীল অবস্থা ওজন কমাতে সাহায্য করে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর জন্য ঘণ্টায় আড়াই থেকে ৩.৩ কিলোমিটার গতিতে অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে।  তবে হ্যাঁ, শুধু হাঁটলেই হবে না। স্বাস্থ্যকর খাবার ও নিয়ন্ত্রিত জীবনযাপন। এরইসঙ্গে অতিরিক্ত চিনি বা লবন খাওয়া বাদ দিতে হবে।

চিকিত্সকের পরামর্শ অনুযায়ী খাদ্যতালিকায় এবং খাবার খাওয়ার সময়ে পরিবর্তন আনুন।  উল্লেখিত সব নিয়ম ঠিক মতো মেনে চলতে পারলে দ্রুত কমবে শরীরের বাড়তি ওজন।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

মসজিদে মানতে হবে ৯ নির্দেশনা

দেশজুড়ে বৈশ্বিক মহামারিকরোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মাস্ক পরা বাধ্যতামূলক করাসহ ছয়…