Home আন্তর্জাতিক হিজবুলের হুমকিতে কাশ্মিরে চাকরি ছাড়ল ৪০ পুলিশ
আন্তর্জাতিক - সেপ্টেম্বর ২৭, ২০১৮

হিজবুলের হুমকিতে কাশ্মিরে চাকরি ছাড়ল ৪০ পুলিশ

বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী হিজবুল মুজাহিদিনের হুমকিতে পুলিশ কর্মকর্তাদের পদত্যাগের কথা স্বীকার করেছে জম্মু ও কাশ্মিরের রাজ্য সরকার। শুক্রবারের পর থেকে চার দিনেই পদত্যাগকারী পুলিশ কর্মকর্তার সংখ্যা চল্লিশ ছাড়িয়ে গেছে বলে এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।

পুলিশের বিশেষ কর্মকর্তাদের (এসপিও) পদত্যাগের বেশ কয়েকটি ভিডিওকে ‘সন্ত্রাসীদের মিথ্যা প্রচার’ হিসেবে উড়িয়ে দেওয়ার কয়েকদিনের মাথায় রাজ্য সরকারের এ স্বীকারোক্তি এল। যে হারে প্রচার চলছে, সে তুলনায় পদত্যাগকারী কর্মকর্তার সংখ্যা বেশ কম বলেও দাবি তাদের। “রাজ্যে ৩০ হাজারেরও বেশি এসপিও আছে। যদি আপনি এর সঙ্গে পদত্যাগকারীদের তুলনা করেন, তাহলে তা খুবই নগণ্য,” বলেছেন জম্মু ও কাশ্মিরের মুখ্য সচিব বিভিআর সুব্রাম্মনিয়াম।

প্রসঙ্গত, রাজ্যের তিন পুলিশ সদস্যকে অপহরণ ও হত্যার পর হিজবুল মুজাহিদিনের বিচ্ছিন্নতাবাদীরা ‘পদত্যাগ না হয় মৃত্যু’-র যে হুমকি দিয়েছিল তার পরিপ্রেক্ষিতে কর্মকর্তাদের এসব পদত্যাগের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। জম্মু ও কাশ্মিরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুলিশ কর্মকর্তাদের ওই পদত্যাগের ভিডিওগুলোকে প্রথমে উড়িয়ে দেয়। ভিডিওতে দেখা যাওয়া ব্যক্তিরা এসপিও নন বলেও অনেক কর্মকর্তা সেসময় দাবি করেছিলেন।

পরবর্তীতে সামাজিক যোগাযোগমাধ্যমে পুলিশ সদস্যদের পদত্যাগের ভিডিও ঠেকাতে দক্ষিণ কাশ্মিরের ইন্টারনেট সংযোগও বন্ধ করে দেয় রাজ্য সরকার। কাশ্মিরের মধ্যে পুলওয়ামা, শোপিয়ান ও কুলগামের পরিস্থিতিই সবচেয়ে শোচনীয়।

শোপিয়ানের কাচডোরা গ্রামের কনস্টেবল মুখতার আহমাদ জানান, পরিবারের সদস্যরাই তাকে পদত্যাগ করতে অনুরোধ করেছেন। তিন পুলিশ কর্মকর্তার নির্মম হত্যাকাণ্ড তাদেরকে আতঙ্কিত করেছে জানিয়েছেন মুখতার। “আমি হুমকি পাচ্ছি। এখানকার পরিস্থিতি ভয়ানক। আমার স্ত্রী এবং বাবা-মা আমাকে পদত্যাগ করতে বলছেন, কারণ তারা তাদের নিরাপত্তা নিয়েও শঙ্কিত। গত সপ্তাহে এক ভিডিওতে নিরাপত্তা বাহিনীর সদস্য বিশেষ করে এসপিওদের পদত্যাগ না করলে হত্যার হুমকি দিয়েছিল হিজবুল মুজাহিদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

দেশের তিনটি অঞ্চলে শৈত্যপ্রবাহ, বিদায় নিচ্ছে শীত

দেশের তিনটি অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে সপ্তাহখানেক পর থেকে ক্রমাগত তাপমা…