Home অর্থ ও বাণিজ্য ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলকে বাংলাদেশ

১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলকে বাংলাদেশ

 

সচিবালয় প্রতিবেদক : বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে অনন্য উচ্চতায় পৌঁছেছে বাংলাদেশ। প্রথমবারের মতো ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক ছুঁয়েছে দেশ।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) জানায়, বুধবার রাত ৮টায় দেশের বিদ্যুৎ উৎপাদন ১২ হাজার মেগাওয়াটের মাইলফলক ছুঁয়েছে। তখন বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ১২ হাজার ৫৭ মেগাওয়াট। এটিই দেশে এক দিনে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন।

গত বছর এক দিনে সর্বোচ্চ পরিমাণ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ছিল ১১ হাজার ৬২৩ মেগাওয়াটের। এর পর গতকাল বুধবার এক দিনে ৪৩৪ মেগাওয়াট বিদ্যুৎ বেশি উৎপাদন হয়েছে।

এর আগে গত ২৩ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আশা ব্যক্ত করেছিলেন যে, দুই মাসের মধ্যে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক ছাড়াবে। এক মাসের মধ্যেই সে লক্ষ্যে পৌঁছেছে বাংলাদেশ।

জানা গেছে, গ্রীষ্ম ও রমজানকে সামনে রেখে এবার বিদ্যুৎ উৎপাদনে বিশেষ মনোযোগ দিয়েছে সরকার। ইতিমধ্যে সব উৎপাদন এবং বিতরণকারী কোম্পানির সঙ্গে পৃথক বৈঠক করে বিশেষ নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ বিভাগ। রমজান ও গ্রীষ্মে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের তাগিদ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

তুরস্ক এবার যেসব শর্ত জুড়ে দিল

ফিনল্যান্ড-সুইডেন ন্যাটোতে যোগ দিতে চায়। কিন্তু তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পথে বাধা হয়ে দাড়…