২০১৮ ফুটবল বিশ্বকাপ এবার অনুষ্ঠিত হবে রাশিয়ায়। ১৪ জুন থেকে ১৫ জুলাইয়ের এই আসরে অংশ নেবে ৩২টি দেশ। ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের এটি ২১তম আসর। স্বাগতিক রাশিয়া ছাড়াও এতে অংশ নেবে ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানির মতো ফুটবলের বড় দলগুলো। ফুটবল বিশ্বকাপের অন্যতম সেরা দল ইতালি এবার বিশ্বকাপে সুযোগ পায়নি। ইউরোপের আরেক পরাশক্তি হল্যান্ডও বিশ্বকাপের বাছাই পর্ব পেরোতে পারেনি। দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকায় টানা দুবারের চ্যাম্পিয়ন চিলিও এবার চূড়ান্ত পর্বে নাম লেখাতে ব্যর্থ হয়েছে। এতটাই কঠিন হয়ে থাকে বিশ্বকাপের বাছাই পর্ব। আসল আসর তো আরও রোমাঞ্চ ছড়ায়।

আর্জেন্টিনার মতো দুবারের চ্যাম্পিয়নও যেমন বাদ পড়ার শঙ্কার পড়েছিল। একেবারে শেষ ম্যাচে লিওনেল মেসির হ্যাটট্রিকে চূড়ান্ত পর্ব নিশ্চিত করা আর্জেন্টিনাসহ ৩১টি দল বাছাই পর্বের কঠিন বাধা পেরিয়ে এসেছে। স্বাগতিক রাশিয়াকে এই পরীক্ষা দিতে হয়নি। গতবারের রানার্স আপ আর্জেন্টিনাকে এবারও অন্যতম ফেবারিট ধরা হচ্ছে। যদিও ২০০২ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে হতাশ হওয়া ব্রাজিলই এবার সবচেয়ে বড় ফেবারিট। তবে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি, একঝাঁক তরুণ প্রতিভাবান ফুটবলারে ভরা ফ্রান্স আর ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেনও এবার শিরোপার দৌড়ে বেশ এগিয়ে থাকবে।

আটটি ভিন্ন গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে দলগুলো। গ্রুপ পর্ব থেকে সেরা দুই দল যাবে দ্বিতীয় পর্বে। দ্বিতীয় পর্ব থেকে শুরু বিশ্বকাপের নকআউট রাউন্ড। এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। ১৪ জুন মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে হবে উদ্বোধন। ১৫ জুলাই একই স্টেডিয়ামে ফাইনাল। সংক্ষিপ্ত।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

জনসমক্ষে চিনপিং অভ্যুত্থান গুজবের পর

করোনা-পরবর্তী প্রথম বিদেশ সফর থেকে ফেরার ১১ দিন পর প্রথমবার জনসমক্ষে দেখা গেছে চীনের প্রেস…