বিশ্বকাপ থেকে মুসলমানদের দূরে থাকার হুশিয়ারি আল কায়েদার

মোট দেখেছে : 16
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

কাতারে আজ থেকেই শুরু হচ্ছে ফিফা ফুটবল বিশ্বকাপ। পুরো বিশ্ব যেন ফুটবল জ্বরে আক্রান্ত। কাতারে বিশ্বকাপ হওয়ায় এশীয় বহুদেশ এবং প্রবাসীদের মধ্যে আনন্দের মাত্রা যেন একটু বেশি। এই ফুটবল উন্মাদনাকে এড়িয়ে চলতে বিশ্বের মুসলমানদের প্রতি হুশিয়ারি উচ্চারণ করেছে জঙ্গি সংগঠন আল কায়েদা। আন্তর্জাতিক এই জঙ্গি সংগঠনটির আঞ্চলিক একটি শাখা এ হুশিয়ারি দিয়েছে। খবর রয়টার্সের।

কাতারে আজ থেকেই শুরু হচ্ছে ফিফা ফুটবল বিশ্বকাপ। পুরো বিশ্ব যেন ফুটবল জ্বরে আক্রান্ত। কাতারে বিশ্বকাপ হওয়ায় এশীয় বহুদেশ এবং প্রবাসীদের মধ্যে আনন্দের মাত্রা যেন একটু বেশি।

এই ফুটবল উন্মাদনাকে এড়িয়ে চলতে বিশ্বের মুসলমানদের প্রতি হুশিয়ারি উচ্চারণ করেছে জঙ্গি সংগঠন আল কায়েদা। আন্তর্জাতিক এই জঙ্গি সংগঠনটির আঞ্চলিক একটি শাখা এ হুশিয়ারি দিয়েছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী মুসলমানদের কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ফুটবল বিশ্বকাপ এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে আল কায়েদার আঞ্চলিক একটি শাখা। যদিও জঙ্গিগোষ্ঠীটি ফুটবল বিশ্বকাপের সঙ্গে সংশ্লিষ্ট হামলার হুমকি বা সহিংসতার প্রচার করা বন্ধ করে দিয়েছে বলে একটি পর্যবেক্ষক গ্রুপের প্রতিবেদনে বলা হয়েছে।

রয়টার্স প্রতিবেদনে আরও বলা হয়েছে, আল কায়েদা জঙ্গিগোষ্ঠীর ইয়েমেনভিত্তিক শাখা আল কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলা অনৈতিক লোক, সমকামী, দুর্নীতি ও নাস্তিকতার বীজ বপনকারীদের আরব উপদ্বীপে নিয়ে আসার জন্য কাতারের সমালোচনা করেছে। গোষ্ঠীটি বলেছে, বিশ্বকাপের এই ইভেন্টটি ‘মুসলিম দেশগুলোতে দখলদারিত্ব ও অত্যাচার থেকে মনোযোগ সরাতে কাজ করছে।

শনিবার ইন্টেলিজেন্স গ্রুপ সাইটের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, প্রথমবারের মতো মুসলিমপ্রধান একটি দেশে টুর্নামেন্ট শুরু হওয়ার একদিন আগে আল কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলা হুশিয়ারি উচ্চারণ করে বলেছে— ‘আমরা আমাদের মুসলিম ভাইদের এই বিশ্বকাপ ইভেন্ট অনুসরণ করা বা এতে যোগদান থেকে সতর্ক করছি।’

এলজিবিটি অধিকারের পাশাপাশি সামাজিক বিধিনিষেধসহ কাতারের মানবাধিকার রেকর্ড নিয়ে সমালোচনার প্রতিক্রিয়ায় বিশ্বকাপের এই আয়োজক দেশ বলেছে— ধর্ম, বর্ণসহ যৌন অভিমুখিতা বা পটভূমি নির্বিশেষে বিশ্বকাপ চলাকালীন সবাইকে কাতারে স্বাগত জানানো হবে।

আরো দেখুন

সর্বশেষ ফটো