বছরের আজ সবচেয়ে ছোট দিন ও দীর্ঘতম রাত

Total Views : 14
Zoom In Zoom Out Read Later Print

আজ ২২ ডিসেম্বর বছরের সবচেয়ে ছোট দিন। যাকে বলা হয় ‘শীতকালীন অয়নকাল’ বা ‘উইন্টার সোলাসটাইস’। বছরের সবচেয়ে ছোট দিন আজ সেই সঙ্গে বড় রাত। শীতকালীন অয়নকাল, যা হাইবারনাল অয়নকাল নামেও পরিচিত।

মজার বিষয় হলো, শীতকালীন অয়নকালের পরে দিনগুলো আবার দীর্ঘ হতে শুরু করে।    শীতকালীন অয়নকাল পৃথিবী একটি মেরু থেকে দূরে সরে যাওয়া এবং কাত হয়ে যাওয়ার কারণে ঘটে। আজ দিন থাকবে মাত্র ১০ ঘণ্টা ৪১ মিনিট। অন্যদিকে রাত থাকবে ১৩ ঘণ্টা ১৯ মিনিট। যদিও আলো এবং অন্ধকারের সময় আপনার অবস্থানের ওপর নির্ভর করে।

কারণ

এদিন সূর্যের চারদিকে পৃথিবী ঘোরার সময় সূর্য মকর রাশির ক্রান্তীয় অঞ্চলে উল্লম্ব হবে। এ কারণে পৃথিবীর উত্তর গোলার্ধে সবচেয়ে ছোট দিন এবং রাত দীর্ঘতম হবে।  ল্যাটিন শব্দ সোলসটাইস  থেকে সোলসটাইস শব্দের উৎপত্তি। লাতিন শব্দ সল মানে সূর্য, সেস্টায়ার মানে দাঁড়ানো। এই দুটি শব্দের সমন্বয়ে অয়নায়ন শব্দটি তৈরি হয়েছে। যার অর্থ সূর্যের দাঁড়ানো। এই প্রাকৃতিক পরিবর্তনের কারণে ২১ ডিসেম্বর রাত হয় সবচেয়ে দীর্ঘ এবং ২২ ডিসেম্বর হয় সবচেয়ে ছোট দিন।   

অন্যান্য গ্রহের মতো পৃথিবীও ২৩.৫ ডিগ্রিতে হেলে আছে। বাঁকানো অক্ষে পৃথিবীর ঘোরার কারণে সূর্যের রশ্মি এক জায়গায় বেশি এবং অন্য জায়গায় কম যায়। শীতকালীন অয়নায়নের সময় দক্ষিণ গোলার্ধে বেশি সূর্যালোক পাওয়া যায় এবং উত্তর গোলার্ধে কম। এই কারণে, এই দিনে সূর্য দক্ষিণ গোলার্ধে বেশি সময় থাকে। এর ফলেই দিন দীর্ঘ হয়।  

ঢাকায় আজ সূর্যোদয় সকাল ৬.৩৬ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫.১৭ মিনিটে। অর্থাৎ দিনের সময় হবে ১০ ঘণ্টা ৪১ মিনিট এবং রাতের সময় ১৩ ঘণ্টা ১৯ মিনিট। আবার আগামীকাল ২৩ ডিসেম্বর সূর্যোদয় হবে সকাল ৬.৩৭ মিনিটে।

সূত্র : ডেইলি মেইল।

See More

Latest Photos