ইরান সাবেক প্রেসিডেন্টের মেয়ের ৫ বছর কারাদণ্ড দিল

Total Views : 18
Zoom In Zoom Out Read Later Print

ইরানের সাবেক প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানির মেয়ে ফায়েজেহ হাশেমিকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির এক আদালত। বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী। তবে কোন অপরাধে ফায়েজেহকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হলো সেটি খোলাসা করেননি তিনি।

দেশটির আধাসরকারি বার্তা সংস্থা ইসনা অবশ্য জানিয়েছে, তেহরানের সরকারি কৌঁসুলি ইঙ্গিত দিয়েছেন ‘সরকারের বিরুদ্ধে প্রোপাগান্ডা’ ছড়ানোর অভিযোগে তাকে এ দণ্ড দেওয়া হয়েছে। 

২০২২ সালের সেপ্টেম্বরে ফায়েজেহ পুলিশের হাতে গ্রেফতার হন। ওই সময় নৈতিকতা পুলিশের হাতে মাহসা আমিনি নামে এক কুর্দি তরুণী নিহত হওয়ার পর পুরো ইরানজুড়ে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। 

ফায়েজেহর বিরুদ্ধে অভিযোগ ওঠে, তিনি এ আন্দোলনে উসকানি দিয়েছেন। ফায়েজেহ হাশেমির আইনজীবী নিদা শামস অবশ্য জানিয়েছেন, এ দণ্ড চূড়ান্ত নয়। 

টুইটে তিনি বলেছেন, মিসেস ফায়েজেহ হাশেমিকে গ্রেফতারের পর, তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। কিন্তু এটি চূড়ান্ত রায় নয়। এর আগে ২০১২ সালেও ফায়েজেহকে কারাদণ্ড দেওয়া হয়েছিল। এ ছাড়া, ২০০৯ সালে ‘দেশবিরোধী কর্মকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে তাকে রাজনীতি থেকে নিষিদ্ধ করা হয়। 

ফায়েজেহর বাবা সাবেক প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানি ২০১৭ সালে মারা যান। তিনি ১৯৮৯ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

See More

Latest Photos