বাংলাদেশ এশিয়া কাপের আয়োজক হতে পারে

Total Views : 91
Zoom In Zoom Out Read Later Print

কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের দ্বন্দ্ব পুরোনো। প্রতিবেশী দুই দেশের রাজনৈতিক দ্বন্দ্বের রেশ খেলার মাঠে ভালোভাবেই পড়েছে। যে কারণে ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ বন্ধ রয়েছে এক যুগেরও বেশি সময় ধরে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) টুর্নামেন্ট ছাড়া ভারত-পাকিস্তান দুই দলের খেলা হচ্ছে না। ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে যাবে ভারত, এমন আশ্বাস দেওয়ায় গত বছর ক্রিকেট বিশ্বকাপ খেলতে ভারত সফরে যায় পাকিস্তান ক্রিকেট দল। তবে আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে ভারত আদৌ পাকিস্তান সফরে যায় কিনা সেটা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। ভারত-পাকিস্তানের এই বৈরিতার কারণে ভবিষ্যতে এশিয়া কাপ এই দুই দেশের বাইরের ভেন্যুতে আয়োজনের সিদ্ধান্ত হচ্ছে।

এশিয়ান ক্রিকেট কাউন্সিল আগামী মাসের মধ্যে এশিয়া কাপের বিডিং প্রক্রিয়া শুরু করবে; যারা এশিয়া কাপের আয়োজক হতে ইচ্ছুক তাদের টেন্ডারে অংশ নিতে হবে। 

ক্রিকেট বিষয়ক একটি পোর্টালের প্রতিবেদন অনুসারে, এসিসি চার বছর এবং আট বছরের উভয় চুক্তির প্রস্তাব করার পরিকল্পনা করেছে। তবে সম্প্রচারকারীরা দীর্ঘমেয়াদির দিকে ঝুঁকছে বলে মনে হচ্ছে। 

টেন্ডারে দুটি ৫০ ওভারের টুর্নামেন্ট এবং দুটি টি-টোয়েন্টি প্রতিযোগিতাসহ এশিয়া কাপের চারটি ইভেন্ট কাভার করা হবে।
বিতর্ক এড়াতে, এসিসি স্পষ্ট করে জানিয়েছে এশিয়া কাপ ভারত ও পাকিস্তানের বাইরের ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এ পদক্ষেপের লক্ষ্য গত টুর্নামেন্টের মতো সমস্যাগুলো প্রতিরোধ করা। 

এশিয়া কাপের ভবিষ্যতের টুর্নামেন্টের সম্ভাব্য আয়োজকদের মধ্যে রয়েছে বাংলাদেশ, শ্রীলংকা, সংযুক্ত আরব আমিরাত এবং ওমান। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) যদি বিডে অংশ নেয় তাহলে এশিয়া কাপের আগামী টুর্নামেন্টগুলোর একক আয়োজক হতে পারে।

এর আগে এশিয়া কাপের চারটি আসরের জন্য মিডিয়া রাইটস চুক্তি ছিল প্রায় ৮০ মিলিয়ন ইউএস ডলার। এবার আরও বেড়ে যাবে। 

See More

Latest Photos