আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি বাড়বে ইসরাইল প্রতিশোধ নিলে: জর্ডান

Total Views : 90
Zoom In Zoom Out Read Later Print

বুধবার জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, ইরানি হামলার বিরুদ্ধে ইসরাইলের প্রতিশোধ পুরো অঞ্চলকে একটি ধ্বংসাত্মক যুদ্ধে টেনে নেয়ার সত্যিকারের ঝুঁকি নিয়ে আসতে পারে। রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত একটি সাক্ষাত্কারে, সাফাদি বলেছিলেন যে, তার দেশ আঞ্চলিক স্থিতিশীলতা এবং নিরাপত্তার জন্য সুদূরপ্রসারী পরিণতি ঘটাতে পারে এমন একটি বৃদ্ধির বিরুদ্ধে বড় শক্তিগুলোর কাছে লবিং করছে।

ঝুঁকিগুলি প্রচুর। এটি সমগ্র অঞ্চলকে যুদ্ধের দিকে টেনে আনতে পারে, যা এই অঞ্চলে আমাদের জন্য ধ্বংসাত্মক হবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ বাকি বিশ্বের জন্য আমাদের খুব, খুব গুরুতর প্রভাব পড়বে,’ সাফাদি বলেন। ‘পরিস্থিতি খুবই বিপজ্জনক। আঞ্চলিক বিস্ফোরণের সম্ভাবনা বাস্তব, এবং এটি বন্ধ করতে হবে। আমাদের নিশ্চিত করতে হবে যে আর কোনো উত্তেজনা সৃষ্টি হবে না,’ তিনি যোগ করেছেন।

 

আমেরিকান বিমান প্রতিরক্ষা এবং যুক্তরাজ্য ও ফ্রান্সের সমর্থনের সাহায্যে দৃঢ় মার্কিন মিত্র জর্ডান, জেরুজালেমের দিকে দেশের উপর দিয়ে উড়ে আসা বেশিরভাগ ইরানি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র গুলি করে ধ্বংস করে। ‘এখন উত্তেজনা না বাড়াতে ইসরাইলের উপর চাপ দেয়া উচিত,’ সাফাদি বলেন। তেহরান বলেছে যে তারা ১ এপ্রিল দামেস্কে তার দূতাবাসের প্রাঙ্গণে একটি সন্দেহভাজন ইসরাইলি বিমান হামলার প্রতিশোধ হিসেবে আক্রমণ করেছে এবং ইসরাইল প্রতিক্রিয়া না জানালে আর এগোবে না।

জর্ডানের প্রতিবেশী সিরিয়া এবং ইরাক - উভয় দেশেই ইরানী প্রক্সি বাহিনী কাজ করে। এছাড়াও ইসরাইল এবং ইসরাইল-অধিকৃত পশ্চিম তীরের সঙ্গে এর সীমানা রয়েছে। ‘আমরা আগুনের মাঝখানে আছি, তাই উভয় পক্ষকেই বুঝতে হবে যে আমাদের নিজেদের রক্ষা করার জন্য এবং এই বৃদ্ধি রোধ করার জন্য আমাদের যা করতে হবে তা আমরা করব,’ সাফাদি বলেছিলেন।

 

ইরানি ড্রোনগুলি যেগুলি ইরাকের দিক থেকে এসেছিল এবং দক্ষিণ জর্ডান এবং আকাবা শহরের উপর দিয়ে উড়েছিল যা ইসরাইলের ইলাত বন্দরের দিকে যাচ্ছিল তাও বাধা দেয়া হয়েছিল। সাফাদি বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজা থেকে মনোযোগ সরাতে ইরানের সঙ্গে দ্বন্দ্বকে ব্যবহার করছেন। ইসরাইলি নেতাকে ‘ইরানের সাথে যুদ্ধে ওয়াশিংটন এবং প্রধান পশ্চিমা শক্তিগুলিকে টেনে নেয়ার সুযোগ দেয়া উচিত নয়,’ তিনি যোগ করেছেন। সূত্র: রয়টার্স।

See More

Latest Photos