৭ দিনের মধ্যে চুক্তিতে সম্মত না হলে হামলা : হামাসকে ইসরাইল

Total Views : 31
Zoom In Zoom Out Read Later Print

চুক্তিতে সম্মত হতে হামাসকে সাত দিনের সময় দিয়েছে ইসরাইল। এই সময়ের মধ্যে জিম্মি চুক্তি না করলে গাজার রাফাহতে হামলা শুরু করা হবে বলে হুমকি দিয়েছে তারা। এক মিসরীয় কর্মকর্তার বরাতে মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল শুক্রবার (৩ মে) জানায়, বিদেশে অবস্থানরত হামাসের নেতাদের হাতে চুক্তির প্রস্তাব তুলে দেওয়া হয়েছে। চুক্তিটি তৈরি করেছে মিসর। চুক্তিতে সম্মত হতে হামাসকে আগামী শুক্রবার (১০ মে) পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ইসরাইল। তবে গাজায় অবস্থানরত হামাসের প্রভাবশালী নেতা ইয়াহিয়া সিনাওয়ার এখনো প্রস্তাবটি সম্পর্কে কোনো কিছু জানাননি। তার কাছে নতুন প্রস্তাবটি পৌঁছেছে কি না সে বিষয়টিও স্পষ্ট নয়।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিদেশে অবস্থানরত হামাসের নেতারা বোঝার চেষ্টা করছেন চুক্তিটিতে আসলে কি বলা হয়েছে। এই চুক্তির মাধ্যমে কি যুদ্ধ পুরোপুরি বন্ধ হবে কিনা সে বিষয়টি বিবেচনা করছেন তারা। এছাড়া তাদের মধ্যে শঙ্কা রয়েছে, চুক্তির মেয়াদ শেষ হলেই গাজায় আবারও বর্বরতা শুরু করবে ইসরাইলি সেনারা।

হামাসের কাছে চুক্তির যে প্রস্তাব দেওয়া হয়েছে এতে বলা হয়েছে, প্রথম ধাপে ৪০ দিন যুদ্ধ বন্ধ থাকবে। এই সময়ের মধ্যে ৩৩ জিম্মিকে মুক্তি দেবে হামাস। প্রথম ধাপের পর দ্বিতীয় ধাপ শুরু হবে। ওই সময় অন্তত ছয় সপ্তাহ যুদ্ধ বন্ধ থাকবে এবং দ্বিতীয় ধাপে আরও বেশি জিম্মিকে মুক্তি দেওয়া হবে। এরপর যদি দুই পক্ষ চায় তাহলে যুদ্ধ আরও এক বছর বন্ধ থাকবে।

মার্কিন সংবাদমাধ্যমটি জানিয়েছে, মিসর ও ইসরায়েলের তৈরি এ চুক্তি প্রত্যাখ্যান করার বদলে হামাস নতুন প্রস্তাব দেবে। সূত্র: ওয়ালস্ট্রিট জার্নাল

See More

Latest Photos