দুটি টেস্ট বাংলাদেশের পাকিস্তান সফরের সূচি চূড়ান্ত

Total Views : 25
Zoom In Zoom Out Read Later Print

আগামী মাসে পাকিস্তান সফরে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। সেই সিরিজের সূচি চূড়ান্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ দিয়েই ঘরের মাঠে আগামী মৌসুম শুরু করবে পাকিস্তান। ২১ অগাস্ট থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হবে প্রথম টেস্ট। ৩০ অগাস্ট থেকে দ্বিতীয় টেস্ট করাচিতে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজটি খেলতে আগামী মাসের মাঝামাঝি পাকিস্তানে যাবে বাংলাদেশ দল।

আইসিসির ভবিষ্যৎ সফর সূচির অংশ এই সিরিজটির সূচি শুক্রবার প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

২০২০ সালে সবশেষ পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডি টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। কোভিডের কারণে করাচিতে দ্বিতীয় টেস্ট আর হয়নি। সব মিলিয়ে পাকিস্তানের বিপক্ষে ১৩ টেস্টে জয় নেই একটিও, হার ১২টিতেই। একমাত্র ড্রটি এসেছিল ২০১৫ সালে খুলনায়। ২০২১ সালের পর থেকে এ সংস্করণে মুখোমুখি হয়নি দুই দল।

এই সিরিজ দিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের তুমুল ব্যস্ত সময়ও শুরু হবে। পাকিস্তান থেকে ফেরার কয়েকদিন পরই ভারত সফরে যবে দল। সেখানে দুই টেস্টের সঙ্গে তিনটি টি-টোয়েন্টিও আছে। ভারত থেকে ফেরার পর দেশের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের সিরিজ হবে অক্টোবর-নভেম্বরে। এরপর নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফর। পূর্ণাঙ্গ সেই সফরে দুটি টেস্টের পাশাপাশি তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টিও আছে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চক্রে এখনও পর্যন্ত ৪ টেস্ট খেলে ১ জয়ে বাংলাদেশের পয়েন্ট ১২। ৯ দলের আসরে বাংলাদেশ এখন আছে পয়েন্ট তালিকার ৮ নম্বরে। ৫ ম্যাচের ২টি জিতে পাকিস্তান আছে ৫ নম্বরে।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের পর অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট খেলবে পাকিস্তান। এরপর অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়েতে সীমিত ওভারের সফরে যাবে তারা, পূর্ণাঙ্গ সফর আছে দক্ষিণ আফ্রিকা। দেশের মাঠে আবার তারা টেস্ট খেলবে জানুয়ারিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটি দুই ম্যাচের।


See More

Latest Photos