আর্জেন্টিনার কোপা জয় মেসির যে রেকর্ডে রঙিন

Total Views : 49
Zoom In Zoom Out Read Later Print

কোপা আমেরিকার ফাইনালে লিওনেল মেসি চোটে মাঠ ছেড়ে কেঁদেছেন, আবার শিরোপা জয়ের আনন্দে চওড়া হাসিও দেখা গেছে তার মুখে। এসবের মধ্যে ফাইনালে মাঠে নেমেই অবশ্য অনন্য এক কীর্তি গড়া হয়ে গেছে তার। কোপা আমেরিকার ইতিহাসে সবচেয়ে বেশি ফাইনাল ম্যাচ খেলা খেলোয়াড় এখন মেসি। সতীর্থ হাভিয়ের মাচেরানোকে পেছনে ফেলে এই রেকর্ড গড়েছেন আর্জেন্টিনা অধিনায়ক। মায়ামির হার্ড রক স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার সকালে কলম্বিয়ার বিপক্ষে ফাইনালে মাঠে নামতেই এই রেকর্ড গড়া হয়ে যায় মেসির। এই ফাইনাল ম্যাচ দিয়ে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের এই আসরে সবমিলিয়ে পাঁচটি ফাইনাল খেলছেন মেসি। ব্রাজিলে অনুষ্ঠিত গত কোপা আমেরিকাতে খেলেই সাবেক সতীর্থ মাচেরানোকে ছুঁয়েছিলেন মেসি। আর্জেন্টিনার হয়ে চারটি ফাইনাল মাচেরানো খেলেছিলেন ২০০৪, ২০০৭, ২০১৫ ও ২০১৬ সালে।

সেই রেকর্ড গুঁড়িয়ে নতুন ইতিহাস লেখা মেসি প্রথমবার কোপা আমেরিকা মঞ্চে এসেছিলেন ২০০৭ সালে। সেবার ফাইনালে মাঠে নেমেছিলেন মেসি। সেই ফাইনালে ব্রাজিলের কাছে হারে তার দল।

কোপার ফাইনালে কেন অঝোরে কাঁদলেন মেসি

এরপর ২০১৫ ও ২০১৬ সালে আরো দুটি ফাইনাল খেলেন মেসি। দুটিতেই চিলির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার।

শেষ পর্যন্ত ২০২১ সালে নিজের চতুর্থ কোপা ফাইনালে এসে প্রথমবার শিরোপা ছুঁয়ে দেখেন মেসি। এবার ফের ফাইনালে উঠে সেই শিরোপা ধরে রাখলেন আর্জেন্টিনার এই কিংবদন্তি ফুটবলার।

উল্লেখ্য, এবারের কোপার ফাইনালে ১১২ মিনিটে লাউতারো মার্টিনেজের দেওয়া একমাত্র গোলে টানা দ্বিতীয় এবং সবমিলিয়ে ১৬তম বারের মতো কোপার শিরোপা জয় করেছে মেসির আর্জেন্টিনা।

See More

Latest Photos