হামাস নেতারা রাশিয়ার দাওয়াত পেলেন

Total Views : 74
Zoom In Zoom Out Read Later Print

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার শাসক গোষ্ঠী হামাসের নেতাদের মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। মঙ্গলবার সকালে ক্রেমলিনের পক্ষ থেকে আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছেন বলে জানিয়েছেন হামাসের রাজনৈতিক ব্যুরোর উপপ্রধান সালেহ আল-আরোরি। ইসরাইলি সংবাদমাধ্যম হারেৎজ এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, হামাস নেতা সালেহ আল-আরোরি পার্টির অফিসিয়াল সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু বলা হয়নি ওই প্রতিবেদনে। এদিকে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ সংগঠনটি মঙ্গলবার ইসরাইলকে সতর্ক করে বলেছে, মুসলিমদের আসন্ন রমজান মাসে পবিত্রস্থান জেরুজালেমে যেকোনো সম্ভাব্য ‘লঙ্ঘনের’ ঘটনার উপযুক্ত প্রতিক্রিয়া জানাবে তারা।

২০০৭ সাল থেকে গাজা উপত্যকা শাসন করে আসছে হামাস। রমজান শুরু হওয়ার দুই সপ্তাহেরও কম সময় রয়েছে। তার আগে এমন হুঁশিয়ারি দিল সংগঠনটি। বিশেষ করে যখন জানুয়ারিতে ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে বেঞ্জামিন নেতানিয়াহুর দায়িত্ব নেওয়ার পর সংঘাত বৃদ্ধি পেয়েছে। 

গত আড়াই মাসে ইসরাইলের দখলদার বাহিনীর হামলায় অন্তত ৭০ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। যার মধ্যে রয়েছেন নারী ও শিশু। অপরদিকে ফিলিস্তিনিদের পৃথক কিছু হামলায় ১১ জনের মতো ইসরাইলি নিহত হয়েছেন। নেতানিয়াহুর নেতৃত্বে অতি ডানপন্থি সরকার ক্ষমতা নেওয়ার পর থেকেই পরিস্থিতি উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। 

এ বিষয়ে হামাসের রাজনৈতিক ব্যুরোর উপপ্রধান বলেছেন, ঝুঁকি বৃদ্ধির বিষয়টি সম্পূর্ণরূপে নির্ভর করে আল-আকসা মসজিদ ও ফিলিস্তিনজুড়ে ইসরাইলি দখলদারিত্বের উপর।

See More

Latest Photos