দেয়ালে ‘ড্যাম্প’ পড়লে বর্ষায় যা করতে হবে

Total Views : 25
Zoom In Zoom Out Read Later Print

বর্ষাকালের একটি সাধারণ সমস্যা হচ্ছে ঘরের দেয়ালে ‘ড্যাম্প’ দেখা দেয়। দেয়াল ভেজা থাকে। দেয়ালের কোথাও কোথাও কালচে ছোপ ছোপ দাগ পড়ে এবং দেয়ালের রঙে বুদবুদ দেখা দেয়। দেয়ালের রঙে দিনে দিনে আর্দ্রতা জমে এই বুদবুদ তৈরি হয় এবং ছত্রাক বাড়তে থাকে। পরে দেয়ালের ছত্রাক পুরো ঘরে ছড়িয়ে পড়ে। এর ফলে ওই ঘরে বসবাসকারীদের নানারকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। যেমন— চোখে পানি আসা, চুলকানি, কাশি, সর্দি ইত্যাদি। সুতরাং দেয়ালে ‘ড্যাম্প’ পড়ে থাকতে দেওয়া ঠিক নয়। দেয়ালে এই সমস্যা দেখা দিলে করণীয় কী? ১. ঘরের আদ্রতা যাতে ঠিক থাকে এজন্য ‘ক্রস ভেন্টিলেইশন’-এর ব্যবস্থা করতে হবে। এতে আলো বাতাসের প্রবাহ ঠিক থাকবে। যখন বৃষ্টি থাকবে না তখন ঘরের জানালা খুলে রাখার চেষ্টা করতে হবে। এতে রোদ এবং বাতাস ঘরে প্রবেশ করতে পারবে। ২. ‘বোরাক্স’ অথবা ভিনেগার দিয়ে ছত্রাক সংক্রমিত অংশ ঘষে পরিষ্কার করে ফেলতে হবে।

৩. একটি বালতিতে পরিমাণ মতো সাবান-পানি নিয়ে নিতে হবে। এর মধ্য নরম কাপড় ভিজিয়ে নিয়ে সেটি দিয়ে দেয়ালের ড্যাম্প পড়া অংশটুকু মুছে দিতে হবে। 

৪. ঘরে এসি থাকলে সেটি চালিয়ে ড্রাই মোডে রাখুন। এতে ঘরের অতিরিক্ত জলীয় বাষ্প কমবে। দেয়ালও ভালো থাকবে।

৫. ঘরের ‘ওয়াটার ড্রেনেজ’গুলো একবার পরীক্ষা করান। কোথাও কোনো লিক বা সমস্যা থাকলে সারিয়ে নিন। ‘সিল্যান্ট’কিংবা ‘গ্রাউট’ দিয়ে দেয়াল কিংবা পানির লাইনের ফাটল বন্ধ করে দিতে পারেন।

৬. বাড়ির বাইরের দেয়ালে ওয়াটার প্রুফ রং করান। ঘরের ভেতরের অংশের দেয়ালে ব্যবহার করতে পারেন সিলিকনভিত্তিক রং, যার আছে পানিরোধক গুণ।

তথ্যসূত্র: লিভস্পেস

See More

Latest Photos