বাংলাদেশে বিনিয়োগ সম্প্রসারণে সম্মত হাঙ্গেরি: বাণিজ্যমন্ত্রী

Total Views : 32
Zoom In Zoom Out Read Later Print

বাংলাদেশের সঙ্গে হাঙ্গেরি বাণিজ্য ও ব্যবসায়িক সম্পর্ক আরও গভীর এবং সম্প্রসারণে সম্মত হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। শুক্রবার বুদাপেস্টে হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী পিটার সিজ্জারটোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আগ্রহের কথা জানানো হয়। দেশটির পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রীর আমন্ত্রণে টিপু মুনশি হাঙ্গেরি সফর করছেন। এটি বাংলাদেশের কোনো বাণিজ্যমন্ত্রীর হাঙ্গেরিতে প্রথম সরকারি সফর। বিস্তৃত সুযোগ-সুবিধা ও অনুকূল ব্যবসায়িক পরিবেশসহ এই অঞ্চলে বাংলাদেশের সবচেয়ে উদার বিনিয়োগ ব্যবস্থা রয়েছে উল্লেখ করে হাঙ্গেরির ব্যবসায়ী ও কোম্পানিগুলোকে বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণের আহ্বান জানান টিপু মুনশি।

তিনি হাঙ্গেরির সরকারকে ইইউ আলোচনার সময় সমর্থন দেওয়ার পাশাপাশি বাংলাদেশকে নীতি সহায়তা এবং অপারেশনাল সহযোগিতা বাড়ানোর জন্য অনুরোধ করেন। এ সময় হাঙ্গেরির বাণিজ্যমন্ত্রী এ ব্যাপারে তাঁর দেশের সহযোগিতার আশ্বাস দেন। বিগত সময়ে দ্বিপক্ষীয় বাণিজ্যের উল্লেখযোগ্য বৃদ্ধির বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন দুই মন্ত্রী।

এ ছাড়া দুই দেশের বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের আরও কাছাকাছি আনতে বেসরকারি খাতের মধ্যে সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম’ প্রোগ্রামে উভয় মন্ত্রী সন্তুষ্টি প্রকাশ করেন। বৈঠককালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রশংসা করেন পিটার সিজ্জারটো।

See More

Latest Photos