সংবিধান অবমাননার সুপ্রিম কোর্টে মামলা

Total Views : 22
Zoom In Zoom Out Read Later Print

ভারতে নতুন সংসদ ভবন উদ্বোধন নিয়ে বিতর্ক এবার পৌঁছাল সুপ্রিম কোর্টে। জনস্বার্থ মামলা করেছেন আইনজীবী সিআর জয়া সুকিন। মামলায় দাবি করা হয়েছে, রাষ্ট্রপতিরই নতুন সংসদ ভবন উদ্বোধন করা উচিত। এ নিয়ে লোকসভা সচিবালয় এবং কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিতে আদালতের প্রতি অনুরোধ করা হয়েছে। ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেখানে আমন্ত্রণ জানানো হয়নি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। সে কারণে উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছে কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টিসহ (আপ) ১৯টি দল। তারা যৌথ বিবৃতিও দিয়েছে।

এবার সুপ্রিম কোর্টে এ নিয়ে জনস্বার্থ মামলা করলেন সুকিন। আবেদনে তিনি জানিয়েছেন, উদ্বোধন অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানিয়ে কেন্দ্রীয় সরকার ‘সংবিধান অবমাননা করেছে’। আদালতের কাছে আবেদনে লেখা হয়েছে, সংসদ হলো ভারতের শীর্ষ সাংবিধানিক প্রতিষ্ঠান। রাষ্ট্রপতি ও দুই কক্ষ লোকসভা এবং রাজ্যসভা নিয়ে তৈরি হয়েছে সংসদ।

সংসদের যে কোনো কক্ষের অধিবেশন ডাকার বা ভেঙে দেওয়ার ক্ষমতা রয়েছে রাষ্ট্রপতির। লোকসভা ভেঙে দেওয়ার ক্ষমতাও রয়েছে তাঁর। তা হলে তাঁকে কেন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন অনুষ্ঠান থেকে বাদ রাখা হলো? এভাবে আসলে মানুষকে বঞ্চিত করা হলো।

See More

Latest Photos